৩.৮০ শতাংশ রপ্তানি আয় বেড়েছে আগস্টে

  04-09-2023 07:02PM

পিএনএস ডেস্ক: সদ্য সমাপ্ত আগস্ট মাসে রপ্তানি আয় বেড়েছে ৩ দশমিক ৮০ শতাংশ। ওই মাসে সরকারের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৮৭ কোটি ২১ লাখ ৯০ হাজার ডলার। তবে পণ্য রপ্তানি বাবদ আয় হয়েছে ৪৭৮ কোটি ২১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। ২০২২ সালের একই সময়ের তুলনায় অবশ্য ১৭ কোটি ৫১ লাখ ৯০ হাজার ডলার বেশি রপ্তানি আয় হয়েছে।

সোমবার রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। এতে দেখা যায়, তৈরি পোশাক ছাড়াও জুতা, প্লাস্টিক পণ্য ও হস্তশিল্পের রপ্তানি চলতি অর্থবছরে বেড়েছে। অন্যদিকে চামড়া ও চামড়াজাত পণ্য, কৃষি প্রক্রিয়াজাত খাদ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, হিমায়িত খাদ্য, বাইসাইকেলসহ প্রকৌশল পণ্যের রপ্তানি কমেছে।

ইপিবির তথ্য মতে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের আগস্ট মাসে তৈরি পোশাক, ওষুধ এবং চামড়াসহ ২৬ ধরনের পণ্য বিশ্ববাজারে রপ্তানি হয়েছে। সেখান থেকে আগস্টে ৪৭৮ কোটি ২১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার আয় হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে রপ্তানি বাবদ আয় হয়েছিল ৪৬০ কোটি ৭০ লাখ ডলার। সে হিসেবে গত বছরের তুলনায় ১৭ কোটি ৫১ লাখ ইউএস ডলার পরিমাণ আয় বেড়েছে। যা শতাংশের হিসাবে বেড়েছে ৩ দশমিক ৮০ শতাংশ।

অবশ্য নতুন অর্থবছরের প্রথম দুই মাসে বাংলাদেশের পণ্য রপ্তানি ৯.১২ শতাংশ বেড়ে ৯.৩৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

চলতি অর্থবছর সরকার পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৬ হাজার ২০০ কোটি ডলার। গত অর্থবছর পণ্য রপ্তানির পরিমাণ ছিল ৫ হাজার ৫৫৬ কোটি ডলার। এর মধ্যে তৈরি পোশাক খাত থেকে এসেছিল ৪ হাজার ৬৯৯ কোটি ডলার।

পিএনএস/এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন