সুলতানের ছাত্রী ভূমিকায় ফারজানা

  25-11-2021 08:40PM

পিএনএস ডেস্ক: শিল্পী এস এম সুলতানের ছাত্রীর ভূমিকায় পর্দায় আসছেন ফারজানা ছবি। সিনেমায় সুলতানকে অবশ্য দেখানো হবে না। বরং দেখা যাবে চিত্রকলায় কীভাবে মুক্তিযুদ্ধকে ধারণ করা হয়েছে, এ নিয়ে এক গবেষকের দৌড়ঝাঁপ।

প্রয়াত চলচ্চিত্রকার গবেষক সাজেদুল আউয়াল দীর্ঘ গবেষণার পর এ চলচ্চিত্র নির্মাণ করতে চেয়েছিলেন। বাংলাদেশ সরকারের কাছ থেকে পেয়েছিলেন অনুদান। কিন্তু তাঁর অকালপ্রয়াণে থমকে যায় ছবির কাজ। প্রয়াণের পরও তাঁর স্বপ্নের চলচ্চিত্রের শুটিং শুরু হচ্ছে কাল।

‘মৃত্যুঞ্জয়ী’ চিত্রকলা নিয়ে চলচ্চিত্র। গবেষণা, কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য প্রস্তুত করে রেখেছিলেন সাজেদুল আউয়াল। ছবির নির্বাহী প্রযোজক তাঁর স্ত্রী বদরুন নেছা খানম আর পরিচালক আউয়ালের ছাত্র উজ্জ্বল কুমার মণ্ডল। ২০২০-২১ অর্থবছরে অনুদান পায় ছবিটি। চিত্রকলার হাত ধরে ছবিতে ভিন্ন আঙ্গিকে উঠে আসবে মুক্তিযুদ্ধের ইতিহাস।

এ ছবিতে যুক্ত হওয়া প্রসঙ্গে ফারজানা ছবি বলেন, ‘আমার চরিত্রের নাম পম্পা দাস। আমি চিত্রশিল্পী এস এম সুলতানের ছাত্রীর ভূমিকায় অভিনয় করব। পম্পা দাস চিত্রশিল্পী এস এম সুলতানের আঁকার স্কুল শিশুস্বর্গের একজন শিক্ষক। সুলতানের বিভিন্ন ছবির সঙ্গে দর্শককে পরিচয় করিয়ে দেবেন পম্পা। ছবিতে এভাবেই ইতিহাসের নানা কাহিনি দেখানো হবে।’

সাজেদুল আউয়ালের সঙ্গে তাঁর ‘ছিটকিনি’ ছবিতে কাজ করার প্রস্তাব পেয়েছিলেন ফারজানা ছবি। বিশেষ কারণে সে সময় কাজটি করা হয়নি। তিনি বলেন, ‘আউয়াল ভাই চেয়েছিলেন তাঁর কোনো একটি কাজের সঙ্গে যেন আমি থাকি। তাঁর অনুপস্থিতিতে কাজটি করার সুযোগ পেলাম।

এটা তাঁর একটি গবেষণাধর্মী কাজ। এ কাজে যুক্ত হওয়ায় আমার অত্যন্ত ভালো লাগার একটা অনুভূতি তৈরি হয়েছে। কিছুদিন আগে তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। তাঁর টিম ছবির কাজটি করবে। তবে প্রতিমুহূর্তে তাঁর অনুপস্থিতি অনুভব করব।’

সম্প্রতি বান্দরবান থেকে অঞ্জন আইচের ‘কানামাছি’ ছবির শুটিং করে ফিরলেন ফারজানা ছবি। আগামী মাসে আছে ‘মৃত্যুঞ্জয়ী’র শুটিং। এর আগে শুক্রবার সাভারে শুরু হয়ে যাবে এ ছবির শুটিংয়ের কাজ। গবেষক হিমাংশু রায়ের চরিত্রে অভিনয় করবেন হামিদুর রহমান। এছাড়া ছবির অন্যান্য চরিত্রে অভিনয় করছেন নরেশ ভূঁইয়া, জাহিদ হোসেন শোভন, কাজী রাজু প্রমুখ।

চলতি বছরের ১৫ এপ্রিল মারা যান সাজেদুল আউয়াল। করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছিলেন তিনি। তাঁর লেখা কাব্যনাটক ‘ফণিমনসা’, পরিচালিত ছবি ‘ছিটকিনি’। অন্যদিকে ফারজানা ছবি অভিনীত স্বল্পদৈর্ঘ্য ‘জনকের মুখ’ মুক্তি পাচ্ছে ২০২২ সালের জানুয়ারি মাসে। ছবিটির পরিচালক মান্নান হীরা গত বছরের ২৩ ডিসেম্বর প্রয়াত হন।

পিএনএস/আইএইচ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন