ভারতের হারে বাংলাদেশিদের উল্লাস প্রসঙ্গে মোশাররফ করিম

  27-11-2023 09:40PM

পিএনএস ডেস্ক: চলতি বছর ক্রিকেট বিশ্বকাপ শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। ফাইনালে হেরেছে ভারত। গত ১৯ নভেম্বরের সেই ম্যাচে অজিদের জয়ে আনন্দ মিছিল করেছেন বাংলাদেশিদের অনেকে। এই ঘটনা আবার ভারতীয় নেটিজেনরা ভালো চোখে দেখেননি।

সম্প্রতি এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে তোপের মুখে পড়েন অভিনেতা চঞ্চল চৌধুরী। এবার সেই বিতর্কিত বিষয়ে মুখ খুললেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম।

অস্ট্রেলিয়ার জয়ে বাংলাদেশি নাগরিকদের একাংশের উল্লাসে মেতে ওঠার ঘটনা ‘তাৎক্ষণিক মস্তিষ্কের উত্তেজনা ছাড়া আর কিছুই নয়’ বলে মন্তব্য করেছেন এই অভিনেতা।

রোববার (২৬ নভেম্বর) সন্ধ্যায় ভারতের পশ্চিমবঙ্গের উত্তর-২৪ পরগনা জেলার অশোকনগরে অনুষ্ঠিত এক নাট্যোৎসবের উদ্বোধনীতে উপস্থিত ছিলেন মোশাররফ করিম।

অনুষ্ঠানের ফাঁকে ভারতীয় সাংবাদিকরা তার কাছে এই প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমি জানতাম এই প্রশ্নটা আমার কাছে আসবে। কিন্তু আমার মনে হয়, খেলা মাঠের মধ্যে থাকাই ভালো। খেলা খেলাই। এই জিনিসগুলোকে বিভিন্নভাবে উসকে এমন একটা পর্যায়ে নিয়ে যাওয়া হয় সেটা আসলে সুখকর মনে হয় না। এই বিষয়গুলোকে আমি খুব বড় করে দেখি না। এগুলো সময়ের সঙ্গে সঙ্গে মিলিয়ে যায়। এগুলো তাৎক্ষণিক মস্তিষ্কের উত্তেজনা ছাড়া আর কিছুই নয়।

দুই বাংলার সংস্কৃতি কতটা নিবিড়ভাবে মিশে আছে পদ্মার এপার-ওপারের মানুষের সঙ্গে, সেই প্রসঙ্গেও কথা বলেন মোশাররফ করিম। তিনি বলেন, আমি ভারতে আসার জন্যই প্রথম পাসপোর্ট তৈরি করি। তখন আমার কৈশোর উত্তীর্ণ একটা সময়। বনগাঁ সীমান্ত দিয়ে ঢুকেই মনে হলো সেই একই দেশ। একই গাছপালা, একই খাল, একই সেতু, লোকজনের কথাবার্তার ধরনও এক।

এদিন নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ও নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু, সেচমন্ত্রী পার্থ ভৌমিক ও তৃণমূল কংগ্রেস বিধায়ক নারায়ণ গোস্বামীসহ অনেকে।

প্রসঙ্গত, বিশ্বকাপ ফাইনালের হারে ভীষণভাবে মর্মাহত হয়েছেন ভারতের কোটি কোটি ক্রিকেটপ্রেমী। আর এই ক্ষতে বাংলাদেশিদের উচ্ছ্বাসকে ‘কাটা ঘায়ে নুনের ছিটা’ হিসেবেই ধরে নিয়েছে তারা। সম্প্রতি এ বিষয়ে মন্তব্য করে কটাক্ষের শিকার হয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী।

পিএনএস/সোহান

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন