প্রথম বিয়ে কেন টেকেনি, জানালেন জাভেদ আখতার

  19-03-2024 11:20AM



পিএনএস ডেস্ক: জাভেদ আখতার কথা বলার সময় রাখঢাক রাখেন না। যেকোনো বিষয়ে যেমন নিজের মত জানান, তেমনই ব্যক্তিগত জীবন নিয়েও বরাবরই খোলামেলা আলোচনায় বিশ্বাসী তিনি। এবার মোজো স্টোরির সঙ্গে এক সাক্ষাৎকারে জাভেদ আখতার জানালেন তাঁর প্রথম বিয়ে ভেঙে যাওয়ার কারণ।

১৯৭২ সালে চিত্রনাট্যকার হানি ইরানির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন জাভেদ। কিন্তু ১১ বছর পর তাঁদের বিবাহবিচ্ছেদ হয়। হানির সঙ্গে তাঁর বৈবাহিক সম্পর্কের অবনতির নেপথ্য নিজের সুরাপানের আসক্তিকে দায়ী করেছেন জাভেদ।

সাক্ষাৎকারে তিনি বলেন, ‘২০ বছর বয়সে আমি মদ্যপান শুরু করি। ৪২ বছর বয়সে সেই অভ্যাসে ইতি টানি। প্রতিদিন এক বোতল মদ শেষ করতাম।

কারণ, উর্দু কবিদের মধ্যে এই অভ্যাসের প্রচলন ছিল আর আমিও সেটা অনুসরণ করতাম। এখন বুঝি ভুল করেছিলাম।’

জাভেদ আরও জানান, মদ্যপানের পর নিজের ওপর তাঁর আর নিয়ন্ত্রণ থাকত না। তাঁর কথায়, ‘মদ্যপানের পর আমি তখন অন্য মানুষ। খারাপ ভাষায় কথা বলতাম। হানির সঙ্গে বৈবাহিক সম্পর্কেও সেটা প্রভাব ফেলেছিল।’ জাভেদের মতে, তিনি যদি মদ্যপানে আসক্ত না হতেন, তা হলে হানির সঙ্গে তাঁর সম্পর্ক অন্য রকম হতো।

১৯৮৪ সালে শাবানা আজমিকে বিয়ে করেন জাভেদ। কিন্তু এখনো তিনি হানির সঙ্গে বন্ধুত্ব বজায় রেখেই চলেছেন।

হানি ও জাভেদের সন্তান ফারহান আখতার ও জোয়া আখতার। জাভেদ জানান, শাবানাকেও একটা সময় পর্যন্ত তাঁর মদ্যপ সত্তাকে ‘সহ্য’ করতে হয়েছে। কিন্তু পরবর্তী সময়ে সুস্থ জীবনযাপনের জন্যই মদ্যপানকে বিদায় জানান জাভেদ।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন