কোল্ড অ্যালার্জির কারণ ও প্রতিকার

  13-12-2021 05:40PM

পিএনএস ডেস্ক: আবহাওয়ার পরিবর্তন আমাদের স্বাস্থ্যের ওপরও প্রভাব ফেলে। সাধারণত শীতকালে বিভিন্ন বয়সী মানুষের মধ্যে কিছু চর্মরোগের উপসর্গ দেখা দেয়। এর মধ্যে কোন্ড অ্যালার্জি বা শীত-সংবেদনশীলতা অন্যতম। শীত এলেই অনেক শিশু বা বয়স্ক ব্যক্তি হঠাৎ অসুস্থ হয়ে পড়ে বা শীতজুড়ে অসুস্থ থাকে।

বেশির ভাগ ক্ষেত্রেই এটির কারণ কোন্ড অ্যালার্জি। ঠান্ডা বাতাস, বাতাসে ওড়া ধুলাবালু, বিড়ি-সিগারেটের ধোঁয়া, সুগন্ধি, তীব্র গন্ধ, পত্রিকা বা বই-খাতার ধুলা, পরিবেশের দূষণ অনেকে সহ্য করতে পারেন না। এসবের সংস্পর্শে এলে শ্বাসকষ্ট, হাঁপানি বা অ্যাজমা, নাক দিয়ে পানি পড়া, সর্দি ইত্যাদি দেখা দেয়।

কারও কারও শরীর চুলকায় বা র্যা শ ওঠে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এসব পদার্থের নাম অ্যালার্জেন। অ্যালার্জেনের সংস্পর্শে এলে যে সমস্যা দেখা দেয়, তার নাম অ্যালার্জি। প্রচণ্ড শীত বা ঠান্ডা বাতাসও অনেকের জন্য অ্যালার্জেন হিসেবে কাজ করে। এ কারণে সৃষ্ট উপসর্গের নাম কোল্ড অ্যালার্জি।

কেন হয়?
আমাদের নাসারন্ধ্র, শ্বাসনালিতে স্নায়ুকোষের কিছু রিসেপ্টর আছে। এগুলো ভ্যাগাস নার্ভ নামে এক জোড়া নার্ভ, যা শ্বাসনালি ও কণ্ঠনালির মাংসপেশির সংকোচন ও প্রসারণ উদ্দীপ্তকারীর সঙ্গে সংযুক্ত। উল্লিখিত অ্যালার্জেনগুলো শ্বাসনালির রিসেপ্টরের মাধ্যমে এই নার্ভকে উদ্দীপ্ত করে। এতে শ্বাসনালির মাংসপেশির সংকোচন ঘটে ও শ্বাসনালি সরু হয়ে যায়।

সেই সঙ্গে শ্বাসনালির মধ্যে বিপুল পরিমাণ হিস্টামিন, লিউকোট্রায়েন্স-জাতীয় রাসায়নিক নির্গত হয়। তখন শ্বাসকষ্ট বা হাঁপানি দেখা দেয়। রাসায়নিকগুলোর প্রভাবে নাক দিয়ে পানি পড়া, র্যা শ ওঠা, চুলকানির মতো উপসর্গ দেখা দেয়।

শীতকালে দ্রুত তাপমাত্রা ও বায়ুচাপের পরিবর্তন, শুষ্ক বাতাস, পরিবেশে ধুলাবালুর প্রাধান্য এই সব সমস্যা বাড়িয়ে দেয়।

উপসর্গ
যাদের কোল্ড অ্যালার্জি আছে, তাদের এ সময় প্রায়ই নাক দিয়ে পানি পড়ে। তাছাড়া নাক-কান চুলকানো, শুকনা কাশি, শ্বাসকষ্ট, বাঁশির মতো আওয়াজ বের হওয়া, বুক চেপে আসা ইত্যাদি দেখা দেয়। অনেকের উপসর্গ শেষ রাতে বা সকালেই বেশি হয়। কারণ, এ সময় তাপমাত্রা আরও কমে যায়।

করণীয়
যাদের এই অতিসংবেদনশীলতা আছে, তাদের এ থেকে পুরোপুরি নিস্তার নেই। তবে নিয়ন্ত্রণে রাখা যায়। যেসব কারণে এসব উপসর্গ দেখা দেয়, অ্যালার্জি টেস্ট করে তা চিহ্নিত করতে হবে ও যথাসম্ভব তা পরিহার করে চলতে হবে।

অ্যালার্জি হয়, এমন খাবার এড়িয়ে চলতে হবে। ঠান্ডা বাতাস ও ধুলাবালু থেকে পরিত্রাণ পেতে একধরনের মুখোশ (ফিল্টার মাস্ক) বা মুখবন্ধনী ব্যবহার করা যেতে পারে; যা ফ্লানেল কাপড়ের তৈরি ও মুখের অর্ধাংশসহ মাথা, কান ঢেকে রাখে।

বর্তমানে টিকা পদ্ধতি অ্যালার্জিজনিত রোগের অন্যতম চিকিৎসা। অ্যালার্জি রোগীদের দীর্ঘমেয়াদি সুস্থ থাকার অন্যতম ও গ্রহণযোগ্য আধুনিক চিকিৎসা পদ্ধতি এখন দেশেই আছে।

পিএনএস/আইএইচ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন