শীতের পোশাক ব্যবহারের আগে যা করবেন

  01-12-2022 09:46PM

পিএনএস ডেস্ক : শীতের আগমনে হিমেল চাদরে মুড়িয়ে যায় প্রকৃতি। ঢাকায় এখনও তেমন শীত না পড়লেও, গ্রামাঞ্চলে ভালোই শীত পড়ে গেছে। সকালের দিকে বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে আবহাওয়ার পরিবর্তন হলেও রাতে অনুভূত হচ্ছে শীতের হাওয়া।

এ সময় সবাইকেই সতর্ক থাকতে হয়। নাহলে ঠান্ডা লেগে অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে। ফলে ভরসা রাখতে হয় শীতের পোশাকে। তাই বলে এক বছর ধরে বাক্সবন্দি থাকা শীতের পোশাক, বের করেই আবার পরে ফেলবেন না। শীত পোশাক পরার আগে দুটি কাজ অবশ্যই করা উচিত।

সবার আগে পোশাক কিংবা কম্বল পরিষ্কার করে নিন। এ জন্য তা কাচাতে দিন। অনেকেই এগুলো পরিষ্কার না করে পরে ফেলেন কিংবা কম্বল গায়ে দিয়ে থাকেন। কিন্তু, যতই যত্ন করে রাখুন না কেন, এতে ধুলো জমে যায়। বিশেষ করে শীতের পোশাকে ও কম্বলে দ্রুত ধুলা জমে।

শীতের পোশাক ব্যবহারের আগে আরও যা করবেন :

শীতের পোশাক ও কম্বল বাক্স থেকে বের করে রোদে দিন। রোদে দিলে জীবাণু দূর হবে। পোশাক ও কম্বল পরিস্কার করার পর তা রোদে দিন। শীতজুড়ে এমনভাবে শীতের পোশাক রোদে দিন। এতে জীবাণু যেমন দূর হবে তেমনই ধুলা জমবে না।

কম্বল বা লেপে অবশ্যই কভার ব্যবহার করবেন। শীতের মৌসুমে অনেকেই ডাস্ট অ্যালার্জিতে ভোগেন। অধিকাংশ সময় শীতের পোশাকে ও কম্বলে ধুলা জমে থাকে। সেই ধুলা থেকেই এমন অ্যালার্জির সমস্যা দেখা যায়। সমস্যা থেকে মুক্তি পেতে শীতের জিনিস ভালো করে পরিষ্কার করে রাখুন।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন