মাত্র ৫ মিনিট দৌড়েই পাবেন যে উপকার

  03-01-2023 09:45PM

পিএনএস ডেস্ক : আমাদের প্রতিদিনের ব্যস্ত জীবনে ব্যায়াম করার ইচ্ছে থাকলেও সময়ের অভাবে তা আর হয়ে উঠছে না। এদিকে প্রতিদিন ব্যায়াম করাটাও শরীরের জন্য খুব জরুরি। এমন পরিস্থিতিতে কিভাবে ব্যায়াম করা যায় ভেবে পাচ্ছেন না। তাহলে জেনে নিন কিভাবে ৫ মিনিট সময় ব্যায় করে প্রতিদিনের ব্যায়ামের রুটিন তৈরি করবেন।

জানেন কি, প্রতিদিনের পাঁচ মিনিটের দৌড় আপনাকে অনেক রোগের হাত থেকে বাঁচাবে। ব্যায়াম না করলে শরীর ধীরে ধীরে রোগব্যাধির কারখানা হয়ে ওঠে। স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে। ব্যায়ামের মধ্যে দৌড় অন্যতম। পাঁচ মিনিট দৌড়ানোর কিছু উপকারিতাও জানিয়েছে এনডিটিভি।

রক্তের সুগার নিয়ন্ত্রণ : স্বাস্থ্যের জন্য রক্তে সুগারের মাত্রা ঠিক রাখা জরুরি। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য এটা বেশি মেনে চলতে হয়। তবে প্রতিদিনের পাঁচ মিনিট ব্যায়াম আপনার রক্তের সুগার নিয়ন্ত্রণে অনেক কার্যকরী।

মেজাজ ভালো রাখে : ব্যায়াম শরীরের পাশাপাশি মনের জন্যও বেশ উপকারী। দৌড় মেজাজ ভালো রাখতে এবং বিষণ্ণতার লক্ষণগুলো দূর করতে সাহায্য করে যা গবেষণায় প্রমাণিত।

ক্যালরি ঝরায় : ব্যায়াম একদম বাদ না দিয়ে অল্প কিছু ব্যায়াম করাও ভালো। দৌড়ানো হলো ভালো কার্ডিও ওয়ার্কআউট। এতে সারা শরীরের ব্যায়াম হয়, এটি দেহের বাড়তি ক্যালরি ঝরাতে সাহায্য করে।

রক্তচাপ ঠিকঠাক রাখা : উচ্চ রক্তচাপ বর্তমানের অসংক্রামক রোগব্যাধির মধ্যে অন্যতম। উচ্চ রক্তচাপ, স্ট্রোক, হৃদরোগসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়। দৌড়ানো মতো কার্ডিও ব্যায়াম রক্তচাপকে ঠিকঠাক রাখতে উপকারী।

ঘুম ভালো করা : ঘুমের অসুবিধা বিভিন্ন রোগ তৈরি করে। সুস্থ শরীর ও মনের জন্য ভালো ঘুম জরুরি। দিনে অন্তত পাঁচ মিনিট দৌড়ানো আপনার ঘুম ভালো করতে সাহায্য করে।


পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন