যেসব খাবারে বাড়বে স্মৃতিশক্তি

  04-02-2023 02:27AM

পিএনএম ডেস্ক : বয়স বাড়লে নানারকম শারীরিক জটিলতা দেখা যায়। যার মধ্যে স্মৃতিভ্রম অন্যতম। তবে এখন শুধু বয়সের ওপর শারীরিক জটিলতা দেখা যায় বিষয়টা তা-ও না, সব বয়সেই শারীরিক জটিলতা দেখা যায়। তাই, শুধু বয়স বাড়লেই নয়, যেকোনো বয়স থেকেই নিজের যত্ন নেওয়া জরুরি। আমাদের হাতের কাছেই এমন কিছু উপাদান রয়েছে যা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং শারীরিক জটিলতা দূর হবে।

দেখে নিন খাবারগুলো-

হলুদ : সব বাড়ির রান্নাঘরেই হলুদ থাকে। হলুদের মধ্যে কারকিউমিন থাকে। এটি আমাদের স্মৃতিশক্তি বাড়াতে কাজে লাগে। সেই সঙ্গে মানসিক অবসাদ দূর করতেও বেশ কার্যকরী হলুদ। শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তুলতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে হলুদের।‌

ফুলকপি : ফুলকপি, বাঁধাকপির মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন ‘কে’ রয়েছে যা স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। শীতে ফুলকপি, ব্রকলি খাওয়া উচিত। এতে‌ স্মৃতিশক্তি বাড়বে।

কুমড়োর বীজ : কুমড়োর বীজের মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি মস্তিষ্ককে ক্ষতিকর কোষের কবল থেকে বাঁচায়। সেই সঙ্গে কুমড়োর বীজে থাকে ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, তামা ও আয়রনের মতো বেশ কয়েকটি পুষ্টিকর উপাদান। এই কারণে প্রতিদিন কুমড়োর বীজ খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

কমলা : বাজারে কমলা সবসময়ই কমলা পাওয়া যায়। কমলালার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি থাকে। এই দুটি উপাদান আমাদের স্মৃতিশক্তি ও একাগ্রতা বাড়ায়। একই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে কমলা।

কফি : কফির মধ্যে রয়েছে ক্যাফেইন। বেশ কিছু গবেষণা জানা যায়, রোজ নিয়ম করে কফি পান করলে মস্তিষ্ক ভালো থাকে। এ ছাড়াও কফি মন-মেজাজ ভালো রাখতে সাহায্য করে। একই সঙ্গে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এই পানীয়। তবে কফি খুব বেশি খাওয়া ঠিক নয়। এর ফলে রাতে অনিদ্রার সমস্যা হয়।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন