ফের চীনের কয়েকটি শহরে লকডাউন

  31-07-2021 01:56PM

পিএনএস ডেস্ক : কয়েক মাস ধরে চীনে করোনা পরিস্থিতির কিছুটা অবনতির দিকে। এমন পরিস্থিতিতে দেশটির আরও দুই এলাকায় এ রোগে ছড়িয়ে পড়েছে। এ সবের মধ্যে তিন কোটি ১০ লাখ জনসংখ্যার একটি মেগাসিটিও রয়েছে। খবর এএফপির।

জাতীয় স্বাস্থ্য কমিশন ফুজিয়ান প্রদেশ ও চংকিং পৌরসভাসহ বিভিন্ন এলাকায় নতুন করে ৫৫ জনের করোনা আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে। এ ছাড়া আরও চারটি প্রদেশ ও বেইজিংয়েও এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সেখানে ইতিমধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ শনাক্ত হয়েছে।

খবরে বলা হয়, করোনাভাইরাসে দেশব্যাপী দুই শতাধিক মানুষ নতুন করে আক্রান্ত হয়েছে। আর এদের সঙ্গে পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে গুচ্ছ সংক্রমণের একটি যোগসূত্র রয়েছে। ২০ জুলাই এ প্রদেশের নয়জন পরিচ্ছন্ন কর্মীর করোনাভাইরাস পরীক্ষা করা হয়। এতে তাদের কভিড সংক্রমণ ধরা পড়ে। তারা সবাই নানজিং নগরীর একটি আন্তর্জাতিক বিমানবন্দরে কাজ করেন বলে জানা যায়।

নানজিং নগরী কর্তৃপক্ষ পর্যটন স্থান ও সাংস্কৃতিক কেন্দ্র শনিবার থেকে না খোলার নির্দেশ দিয়েছে। দেশের অভ্যন্তরে করোনাভাইরাস সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ায় তারা এমন নির্দেশ জারি করলো।

জিয়াংসু প্রদেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। এ দিকে নানজিং নগরীর ৯২ লাখ বাসিন্দার দুইবার করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে।

অপরদিকে সরকারি নোটিশ অনুযায়ী, হুনান প্রদেশের পর্যটন নগরী ঝংজিয়াজির ১৫ লাখ বাসিন্দা লকডাউনে রয়েছে এবং শুক্রবার থেকে সেখানেও সকল পর্যটন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে। একটি নাট্যশালায় অনুষ্ঠান দেখতে যাওয়া অনেকে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় এ পদক্ষেপ নেওয়া হয়।

বেইজিংয়ের চাংপিং এলাকার নয়টি হাউজিংয়ের প্রায় ৪১ হাজার বাসিন্দা বৃহস্পতিবার থেকে লকডাউনের আওতায় রয়েছে। সেখানে স্থানীয় দুটি এলাকায় ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন