রাফাহতে ইসরায়েলি আক্রমণ ‘বিপর্যয়কর’ হবে

  06-05-2024 03:42PM

পিএনএস ডেস্ক রাফাহতে ইসরায়েলের হামলা ‘আসন্ন’ বলে ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনআরডব্লিউএ) মুখপাত্র জোনাথন ফাওলার সোমবার রাহফাতে পরিকল্পিত ইসরায়েলি অভিযানের আগে সেখানে বসবাসকারীদর সরিয়ে নেওয়ার আদেশ নিয়ে আল জাজিরার সাথে কথা বলেছেন।

তিনি বলেন, আমরা এমন এক পরিস্থিতিতে রয়েছি যেখানে রাফাহতে ইসরায়েলি বাহিনীর যে কোনো বড় আকারের অগ্রগতির অর্থ- আরও দুর্ভোগ, আরও মৃত্যু। রাফাহর জনসংখ্যার জন্য পরিণতি হবে ধ্বংসাত্মক।

রাফাতে প্রায় ১৪ লাখ মানুষ বসবাস করছে যার অর্ধেকই শিশু। এদের অধিকাংশই ইতোমধ্যে বহুবার বাস্তুচ্যুত হয়েছে। এই পর্যায়ে চ্যালেঞ্জটি অনতিক্রম্য।

জোনাথন ফাওলার বলেন, গাজার বাসিন্দাদের অন্য কোনো অঞ্চলে ফিরে গিয়ে নিরাপদে বসবাস করার আগে অবিস্ফোরিত বিস্ফোরক সাফ করতে হবে। অন্যথায়, আপনি মানুষকে এমন একটি অঞ্চলে ঠেলে দিচ্ছেন যেখানে তাদের জীবন থাকবে ঝুঁকির মধ্যে।

উল্লেখ্য, রাফাহ হলো গাজা উপত্যকার শেষ অবশিষ্ট এলাকা যেখানে ইসরায়েল এখনও স্থল অভিযান চালায়নি। সোমবার ইসরায়েলি সামরিক বাহিনী রাফাহের পূর্বাঞ্চলে লাল লিফলেট ফেলতে শুরু করেছে। লিফলেটে ফিলিস্তিনিদের আল-মাওয়াসিতে পালিয়ে যেতে বলেছে। ইসরায়েল দাবি করেছে, এই বাস্তুচ্যুতি হবে ‘সাময়িক’।

জোনাথন ফাওলার বলেন, গাজা উপত্যকার কোথাও নিরাপদ নয়, মানুষ প্রতিনিয়ত বাস্তুচ্যুত হচ্ছে। রাফাহ থেকে গাজাবাসীদের সরানোও কোনো ফল দেবে না। এটা হবে পুরোপুরি বিপর্যয়কর।

ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনডব্লিউআরএ রাফাহতে ইসরায়েলি আক্রমণের বিরুদ্ধে সতর্ক করছে এবং বলেছে, তারা শহর ছেড়ে যাবে না। সূত্র : আল জাজিরা ও বিবিসি

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন