তালেবানের সমর্থনে বোরকা পরা নারীদের মিছিল

  12-09-2021 11:11AM


পিএনএস ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলে শনিবার পূর্ণাঙ্গ বোরকা পরা শত শত নারী তালেবানের সমর্থনে মিছিল করেছে।

শহিদ রাব্বানি এডুকেশন ইউনিভার্সিটির বাইরে ও ভেতরে অনুষ্ঠিত এই মিছিলের সময় তারা তালেবানের ব্যানার ও পতাকা বহন করে।

সাম্প্রতিক সময়ে তালেবানের নারী নীতি নিয়ে সমালোচনার প্রেক্ষাপটে এই মিছিল হলো। দেশটিতে শিক্ষাপ্রতিষ্ঠানে নারী ও পুরুষের জন্য পর্দা দিয়ে আলাদা ব্যবস্থা করা হয়েছে। এছাড়া কিছু নারী বিক্ষোভ করলে তালেবান তাদের ঘিরে ফেলার ছবি আন্তর্জাতিক মিডিয়া ফলাও করে প্রচার করে। সদ্যঘোষিত মন্ত্রিসভায় কোনো নারী অন্তর্ভুক্ত না থাকা নিয়েও সমালোচনা হচ্ছে।

আর তালেবানের পক্ষে নারীদের এই মিছিলটি হলো ৯/১১-এর ২০তম বার্ষিকীতে। তাছাড়া এর এক দিন আগে অধিকার আদায় ও সমমর্যাদার দাবিতে কিছু নারী বিক্ষোভ করে।

গত ১৫ আগস্ট ক্ষমতা গ্রহণের পর থেকে তালেবান কর্তৃপক্ষ নারীদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়ে আসছে। তারা বলছে, ইসলামি শরিয়ায় যতটুকু অনুমোদন করে, নারীদের তা দেয়া হবে। তাছাড়া অফিস, আদালতে কর্মরত কোনো নারীকে চাকরিচ্যুত করা হবে না।

শনিবার মিছিলের সময় এক নারী এএফপিকে বলেন, যেসব নারী নারীদের প্রতিনিধিত্ব করার দাবি করে বিক্ষোভ করছে, আমরা তাদের বিপক্ষে। গত সরকারের আমলে যা ছিল, সেটাই কি নারী স্বাধীনতা? না, তা স্বাধীনতা নয়। গত সরকার নারীদের অপব্যবহার করেছিল। তারা নারীদের নিয়োগ করছিল স্রেফ তাদের সৌন্দর্য দেখে। সূত্র : আল আরাবিয়া

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন