আফগানিস্তানে বিদ্যুৎ লাইনে বিস্ফোরণ, দায় স্বীকার আইএসের

  23-10-2021 04:18PM

পিএনএস ডেস্ক: আফগানিস্তানের কাবুলে বিদ্যুৎ সরবরাহ লাইনে বৃহস্পতিবার বিস্ফোরণ ঘটিয়ে পুরো শহরকে অন্ধকারাচ্ছন্ন করার দায় নিয়েছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) আফগান শাখা আইএস-খোরাসান (আইএস-কে)।

সংবাদমাধ্যম এফিপির খবরে জানা যায়, শুক্রবার আইএস তাদের এক টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত এক বিবৃতিতে জানায়, কাবুলে বিদ্যুৎ সরবরাহ ক্ষতিগ্রস্থ করতে খেলাফতের সৈন্যরা কয়েকটি বিদ্যুতের খুটিতে বোমা বিস্ফোরণ ঘটায়।

জানা গেছে, ওই বিস্ফোরণে হাই ভোল্টেজের একটি বিদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে কাবুল ছাড়াও তার আশেপাশে কয়েকটি প্রদেশে বিদ্যুৎ সরবরাহ করা হতো।

আফগানিস্তানের বিদ্যুৎব্যবস্থা অনেকাংশে নির্ভরশীল আমদানি করা বিদ্যুতের ওপর। মূলত উত্তরাঞ্চলীয় প্রতিবেশী দেশ তাজিকিস্তান ও উজবেকিস্তান থেকে বিদ্যুৎ আমদানি করে দেশটি। এ কারণে মাঠে- ঘাটে বিদ্যুৎ লাইনে সহজে হামলা চালাতে পারে সন্ত্রাসীরা।

কাবুলে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হওয়ায় দেশকে স্থিতিশীল রাখার তালেবানের প্রচেষ্টার ওপর আরো একটি আঘাত।

আন্তর্জাতিক সহায়তা ও স্বীকৃতি পেতে ক্ষমতা দখলের পর দুই মাসের বেশি সময় ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে কট্টর ইসলামপন্থী গোষ্ঠীটি।

১৫ আগস্ট কাবুল পতনের মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকে আফগানিস্তানজুড়ে বেশ কয়েকটি সহিংস হামলা চালিয়ে তালেবানকে উদ্বেগে ফেলেছে আইএস-কে।

গত শুক্রবার জুমার নামাজের সময় আফগানিস্তানের কান্দাহার শহরে এক শিয়া মসজিদে আইএস-কের বোমা হামলায় ৬০ জনের মৃত্যু হয়।

এর আগের শুক্রবার ৮ অক্টোবর দেশটির কুন্দুজ শহরে আরেক শিয়া মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর আত্মঘাতী বোমা হামলা চালায় আইএস-কে। ওই ঘটনায় অন্তত ৫০ মুসল্লির মৃত্যু ঘটে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন