পশ্চিমা ক্ষেপণাস্ত্রের পাল্লা অনুযায়ী ইউক্রেনীয় বাহিনীকে পিছু হটানো হবে: হুঁশিয়ারি মস্কোর

  03-02-2023 03:49PM



পিএনএস ডেস্ক: ইউক্রেনকে পশ্চিমাদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের জবাব রুশ বাহিনী দেবে। এসব ক্ষেপণাস্ত্র যতটা দূরে গিয়ে আঘাত হানতে সক্ষম, নিরাপদ ‘বাফার জোন’ তৈরিতে রাশিয়ার সীমান্ত থেকে ইউক্রেনীয় বাহিনীকে ততটা দূরে পিছু হটিয়ে দেওয়ার চেষ্টা করা হবে।

রাষ্ট্রীয় টেলিভিশনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এই মন্তব্য করেন। তিনি বলেন, সবাই চায় ইউক্রেন সংঘাতের অবসান হোক। কিন্তু রাশিয়া এই অভিযানের বিষয়ে কোন পথে অগ্রসর হবে, তা কিয়েভকে পশ্চিমাদের দেওয়া সমর্থন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

দুই মার্কিন কর্মকর্তা গত মঙ্গলবার রয়টার্সকে বলেন, ইউক্রেনের জন্য আরও ২২০ কোটি ডলারের সামরিক সহায়তার প্যাকেজ প্রস্তুত করছে যুক্তরাষ্ট্র। নতুন এই প্যাকেজে এই প্রথম দূরপাল্লার রকেটও থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

লাভরভ বলেন, আমরা দেখছি, কীভাবে পুরো ন্যাটো জোট আমাদের বিরুদ্ধে যুদ্ধে নামছে। আমরা এখন ইউক্রেনীয় সেনাবাহিনীর কামানকে এমন দূরত্বে পিছু হটিয়ে দিতে চাইছি, যা আমাদের ভূখণ্ডের জন্য হুমকি সৃষ্টি করবে না। তবে কিয়েভকে সরবরাহ করা অস্ত্র যতটা দূরে আঘাত হানতে সক্ষম হবে, তাদেরকে আমাদের ভূখণ্ডের যে অংশ, সেখান থেকে আরও বেশি পিছু হটিয়ে দিতে হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন