পুলিশের উদ্যোগে ভাড়ার তালিকা ও অভিযোগ এক অ্যাপেই

  29-11-2021 05:06PM

পিএনএস ডেস্ক: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ‘হ্যালো সিএমপি’ নামে একটি অ্যাপস চালু করেছে। এর মাধ্যমে মিলবে পুলিশের একগুচ্ছ সেবা। বিশেষ করে গন্তব্যের নাম লিখে সার্চ দিলেই স্ক্রিনে ভেসে উঠবে ভাড়ার তালিকা।

সম্প্রতি ‘হ্যালো সিএমপি’ নামে এই অ্যাপ উদ্বোধন করেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

এ সময় তিনি বলেন, ডিজেলের দাম বৃদ্ধির পর ভাড়া নিয়ে নগরীর বিভিন্ন এলাকায় যাত্রী এবং চালক-হেলপারদের মধ্যে বিতর্ক হচ্ছে। এজন্য আমরা ডিজেলচালিত গাড়িতে লাল এবং গ্যাসচালিত গাড়িতে সবুজ স্টিকার লাগিয়েছি। এর পাশাপাশি একটি অ্যাপ বানিয়েছি, যেটি মেপে ভাড়া দিতে পারবেন সাধারণ যাত্রীরা৷ অ্যাপটিতে গন্তব্যের শুরু এবং শেষ স্থান নির্ধারণ করলেই স্ক্রিনে ভেসে উঠবে ভাড়া তালিকা।

এছাড়া বাসের ড্রাইভার কিংবা হেল্পার কর্তৃক ভাড়া আদায় সংক্রান্তে কোনো ধরনের হয়রানির শিকার হলে নিকটস্থ ট্রাফিক পুলিশকে অবহিত করতে পারবে। কিংবা তাৎক্ষণিকভাবে জাতীয় জরুরি সেবা ৯৯৯ বা সিএমপির কন্ট্রোল নাম্বার ৩০৩৫২/৬৩৯০২২/৬৩০৩৭৫-এ অভিযোগ জানালে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সালেহ মোহাম্মদ তানভীর বলেন, এ উদ্যোগের আওতায় নগরীর গুরুত্বপূর্ণ স্থানের ৭০০টি সিসিটিভি ক্যামেরা প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। গুরুত্ব বিবেচনায় ৪১১টি ক্যামেরার সংযোগ দেওয়া হয় সিএমপির কন্ট্রোল রুমের সঙ্গে। এর ফলে অপরাধীদের অপরাধ প্রবণতা কমে যাবে, অপরাধ নিয়ন্ত্রণ ও আসামী সনাক্তকরণ সহজতর হবে।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ কমিশনার শ্যামল কুমার নাথ, শামসুল আলম, সানা শামীমুর রহমান, উপ-কমিশনার আলী হোসাইনসহ নগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন