প্রতারণা এড়াতে ডিবির পোশাকে কিউআর কোড-বিশেষ রং

  25-01-2022 07:22PM

পিএনএস ডেস্ক: কেউ যাতে প্রতারণা করতে না পারে সেজন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের সদস্যদের জ্যাকেটে যুক্ত হচ্ছে কুইক রেসপন্স (কিউআর) কোড। এছাড়াও পোশাকে এমন কিছু নিরাপত্তামূলক ব্যবস্থা থাকছে, যার কারণে সহজে জালিয়াতি করা সম্ভব হবে না।

এ বিষয়ে ডিএমপির গোয়েন্দা বিভাগের যুগ্ম কমিশনার (দক্ষিণ) মাহবুব আলম জানান, কোনো ব্যক্তি যাতে ভুয়া ডিবি পরিচয়ে মানুষের সঙ্গে প্রতারণা করতে না পারে সেজন্য নতুন পোশাক তৈরি করা হচ্ছে।

চলতি মাসের শেষে অথবা ফেব্রুয়ারির শুরুতে এ পোশাক সরবরাহ করা হতে পারে। নতুন পোশাকে বুকের ওপরই থাকবে কিউআর কোড। পোশাক তৈরিতে এমন কাপড় ব্যবহার করা হয়েছে যা শীত, গরম উভয়ের জন্য আরামদায়ক। এছাড়া পোশাকে এক ধরনের বিশেষ রং থাকবে যার বিচ্ছুরণ থেকে আসল ও নকল পুলিশের পার্থক্য ধরা যাবে। এমনকি বিশেষ ধরনের কাপড় দিয়ে এ পোশাক তৈরি করা হচ্ছে যাতে এটি বাজারে পাওয়া না যায়।

এ বিষয়ে গণমাধ্যমকে কর্মকর্তারা জানায়, ডিবির সব কর্মকর্তাদের তথ্য আগে থেকেই নিজস্ব সার্ভারে জমা থাকবে। এরপর মোবাইলের অ্যাপ দিয়ে সদস্যের কিউআর কোড স্ক্যান করলেই তাদের পরিচয় চলে আসবে। আর যদি কোনো ভুয়া ডিবির পোশাকের কোড স্ক্যান করা হয় তাহলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ নামে একটি বার্তা দেখা যাবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন