টানা বৃষ্টিতে ক্ষতির মুখে ঠাকুরগাঁওয়ের কৃষক

  22-10-2021 05:00PM

পিএনএস ডেস্ক : টানা দুদিনের বৃষ্টি ও বাতাসে ঠাকুরগাঁওয়ের কৃষকেরা ক্ষতির মুখে পরেছেন। রোপা আমন ধান, আলু ও অন্যান্য শাকসবজি পানিতে তলিয়ে যাওয়া ও বাতাসে ক্ষয়ক্ষতি হওয়ায় দুঃশ্চিন্তায় পরেছেন কৃষক। এ অবস্থায় কৃষকরা আধা পাকা ধান কর্তন করে কিছুটা পুশিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছেন তারা।

সদর উপজেলার নারগুন ও বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া ইউনিয়নের কৃষক আব্দুল ওহাব, সমশের আলী, আলাউদ্দিনসহ অনেকে জানান, টানা দুদিনের হঠাৎ বৃষ্টি ও বাতাসে কৃষক সর্বশান্ত। বৃষ্টির পানিতে রোপা আমন, শীতকালীন নতুন সবজি ও আলু রোপনের পর বীজের ক্ষয়ক্ষতি হয়েছে। ঋণ মহাজন করে চাষাবাদ করে দূর্যোগে কবলে পরলেও কৃষি বিভাগের পক্ষ থেকে কোন পরামর্শ বা খোজ নেয়নি বলে অভিযোগ তাদের। সেই সাথে সরকারি সহায়তার দাবি করেছেন ক্ষতির মুখে পরা কৃষকরা। জেলার বালিয়াডাঙ্গী উপজেলা, রাণীশংকৈল, হরিপুর ও সদরে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পরেছেন কৃষকরা।

কৃষি বিভাগের তথ্য মতে, টানা দুইদিন ৬৫ দশমিক ৬ মিলি মিটার বৃষ্টিপাতে জেলায় প্রায় নয় হাজার হেক্টর জমির ফসল ক্ষতির মুখে পরেছে। এর মধ্যে প্রায় সাত হাজার হেক্টর জমির ধান ও বাকি আলুসহ অন্যান্য শাকসবজি।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন জানান, দুযোর্গের কবলে পরে জেলার অনেক কৃষক ক্ষতির মুখে পরেছেন স্বীকার করে তিনি বলেন, এ অবস্থায় পর থেকেই কৃষকদের বেশকিছু পরামর্শ প্রদান করা হচ্ছে। তালিকা প্রণয়ন করা হচ্ছে। মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তাগণ কাজ করছেন। তবে কৃষক যে অভিযোগ করেছেন তা সঠিক নয়। তবে সব কৃষকের মাঠে যাওয়া হয়নি কৃষি বিভাগের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত সব কৃষকের মাঠে যাওয়ার চেষ্টা অব্যাহত রয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন