নেত্রকোনায় আকস্মিক ঝড়ে ঘরবাড়ি লন্ডভন্ড

  02-06-2023 12:16AM

পিএনএস ডেস্ক : নেত্রকোনার দুর্গাপুরে হঠাৎ ঝড়ের তাণ্ডবে ঘরবাড়ি, গাছপালা, মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠান লন্ডভন্ড হয়ে গেছে। উপড়ে পড়েছে অসংখ্য গাছপালা। গাছের ডাল পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে পৌর শহরসহ উপজেলার প্রায় প্রতিটি গ্রামে ঝড় আঘাত হানে। ঝড় প্রায় ৩০-৪০ মিনিট স্থায়ী ছিল। এতে অর্ধশতাধিক কাঁচা-পাকা ঘরবাড়ি, গাছপালা, আম, লিচুসহ বিভিন্ন মৌসুমি ফলেরও ব্যাপক ক্ষতির খবর পাওয়া গেছে। ঝড়ের সঙ্গে বজ্রপাত এবং শিলাবৃষ্টিও হয়েছে।

অন্যদিকে গাছ ও ডালপালা ভেঙে উপজেলার বিভিন্ন রাস্তায় যান চলাচল প্রায় এক ঘণ্টা বন্ধ ছিল। ঝড়ের পর থেকে বিদুৎ সংযোগ বন্ধ থাকায় সীমাহীন দুর্ভোগের মধ্যে পড়েছেন লোকজন।

প্রবল বেগে বয়ে চলা বাতাসে উড়ে গেছে সদর ইউনিয়নের এক শিক্ষাপ্রতিষ্ঠানের চাল। বিরিশিরি ইউনিয়নের ঘোড়াইত গ্রামের সড়কে চলন্ত অটোরিকশায় গাছ পড়ে গুরুতর আহত হয়েছেন চালক।

ঝড়ে ক্ষতিগ্রস্ত পৌর শহরের দশাল এলাকার হক মিয়ার স্ত্রী দোলনা বেগম বলেন, ‘আমার একটি মাত্র টিনের ঘর। হঠাৎ করেই ঝড় চলে আসে। কোনো কিছু বুঝে ওঠার আগেই পুরো ঘর ভেঙে পড়ে। পোলাপাইনগুলারে নিয়ে ঝড়ের মধ্যেই অন্য বাড়িতে গিয়ে উঠছি।’

একই এলাকার আবু রায়হান বলেন, ‘গত কয়েকদিন ধরে প্রচণ্ড রোদ পড়েছে। আজও রোদ থাকলেও হঠাৎ ঝড় শুরু হয়। ঝড়ের শুরুতেই প্রথমে আমার ঘরের বারান্দা উড়িয়ে নিয়ে যায়। এরপর মুহূর্তেই ঘরের চাল উড়িয়ে নিয়ে গেছে।’

পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মনির হোসাইন মানিক বলেন, ঝড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়ে সবার খোঁজখবর নেওয়া হচ্ছে।

সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাদেকুল ইসলাম বলেন, আমার ইউনিয়নে অনেক ঘরবাড়ি ও একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীব-উল-আহসান বলেন, ঝড়ে বেশ কয়েকটি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর পেয়েছি। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তা দেওয়া হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন