ছেলেদের থেকে মেয়েদের বেশি ঘুম প্রয়োজন: গবেষণা

  11-11-2021 04:46PM

পিএনএস ডেস্ক: আমাদের সুস্থ থাকতে ও শরীরের বিভিন্ন অঙ্গগুলোর ঠিকমতো কাজ করতে হলে পর্যাপ্ত ঘুম অনেক গুরুত্বপূর্ণ। আর ঘুমের বিষয়টি নিয়ে অনেকরই অনেক রকম সমস্যা দেখা দিতে পারে।

রাতে কারো ঘুম হয় না ঠিক মতো আবার কারো সকালে ঘুম ভাঙে না। ঘুমের বিষয়টি নিয়ে অনেকের মাঝে আবার লড়াইও চলে যে সকালে কে আগে ওঠেন স্বামী নাকি স্ত্রী! তবে এ সবকিছুর মধ্যেই এইি মনে রাখেত হবে যে মানুষের দিনে অন্তত ৭-৯ ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু গবেষণা বলছে, ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুমের প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের সোশিওলজিক্যাল রিভিউ ২০১৩ সালে প্রকাশিত হয় একটি গবেষণাপত্র। যেখানে বলা হয়, কর্মজীবী নারীদের ঘরে ও বাইরে খাটুনি বেশি থাকে পুরুষদের থেকে। তাই তাদের ক্ষেত্রে অনেকটাই বেশি শক্তি ক্ষয় হয়। এ কারণে তাদের ঘুমও বেশি প্রয়োজন পুরুষদের চেয়ে। তবে সব নারীদের জন্য এ তত্ত্ব হয়তো নাও মিলতে পারে।

পুরুষদের চেয়ে নারীদের গড়ে ২০ মিনিট বেশি ঘুম প্রয়োজন বলে মনে করেন ইংল্যান্ডের বিজ্ঞানী জিম হর্নে। এর মূল কারণ হচ্ছে, নারীরা সারা দিনে একাধিক ধরনের কাজ করেন। পুরুষরা অনেকটা বেশি সময় ধরে কাজ করলেও, সাধারণত একাধিক ধরনের কাজ করেন না। ফলে তাতে নারীদের তুলনায় কিছুটা এনার্জি বাঁচে পুরুষদের। এছাড়া অন্তঃসত্ত্বা অবস্থাতেও নারীদের বেশি ঘুম প্রয়োজন হয় বলেন তিনি।

এ কারণে কোনো নারী যদি বাড়ির পুরুষদের থেকে কিছুক্ষণ বেশি ঘুমান, তা হলে বুঝতে হবে যে তা হচ্ছে একেবারেই প্রয়োজনের জন্য ঘুমাচ্ছেন তিনি।

পিএনএস/আইএইচ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন