ফাগুন হাওয়ায় রঙিন ভালোবাসা

  14-02-2024 02:15AM

পিএনএস ডেস্ক : শীতের শেষে আড়মোড়া ভেঙে জেগে উঠেছে প্রকৃতি। প্রকৃতিজুড়ে চলছে ফুলে ফুলে সেজে ওঠার প্রস্তুতি। গাছে গাছে উঁকি দেওয়া কচিপাতা জানান দিচ্ছে দখিন দুয়ারে হাজির হয়েছে বসন্ত। আজ পয়লা ফাল্গুন। শুরু হলো ঋতুরাজ বসন্তের দিন।

ফাগুন হাওয়ায় ভালোবাসাও কড়া নাড়ছে দরজায়। এ যেন বসন্ত হাওয়ায় রঙিন ভালবাসা। আজ ফাগুন হাওয়ায় হৃদয় নিংড়ানো ভালোবাসা ছড়িয়ে পড়বে হৃদয় থেকে হৃদয়ে। কোকিলের কুহুতান মন মাতাবে আজ।

‘ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান/ আমার আপনহারা প্রাণ; আমার বাঁধনছেঁড়া প্রাণ।’ ফাগুনে কবি রবিন্দ্রনাথ ঠাকুরের প্রাণও হয়েছিল আপনহারা। বসন্ত হাওয়ায় প্রাণে সঞ্চার হয় ভালবাসা-প্রেম, আর জেগে ওঠে প্রকৃতিও। প্রকৃতিও যেন তার ভালবাসা উজার করে দেয়।

আজ ১৪ ফেব্রুয়ারি। ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস। বসন্তের দিনও আজ। ফাগুনের মৃদু হাওয়ায় আজ হৃদয় আপ্লুত হবে প্রাণভরা ভালোবাসায়। হাতে হাত আর চোখে চোখ রেখে, প্রেমিক-প্রেমিকা একে অপরকে বলবে ‘ভালবাসি’, বড় বেশি ভালবাসি তোমাকে। বাসন্তী রঙা শাড়ির সঙ্গে খোঁপায় গুঁজে রাখা ফুল ছড়াবে ভালবাসার সৌরভ। প্রেমিকার স্পর্শে প্রেমের স্নিগ্ধতায় বিভোর হবে মন। লাল আর বাসন্তী রঙে নিজেদের সাজিয়ে বসন্ত ও ভালোবাসার উচ্ছলতা ও উন্মাদনা চলবে সর্বত্র।

বিগত কয়েক বছর ধরে একই দিনে উদযাপিত হয়ে আসছে পয়লা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস। ভালবাসার প্রতীক ফুলের দোকানে দিনভর ভিড় থাকে তরুণ-তরণীর। একে অপরের জন্য কিনে নেন গোলাপ, গাঁদাসহ নানা ধরনের রঙিন ফুল।

দিনটিতে তরুণ-তরুণীরা মাতিয়ে তোলে রাজধানীর সর্বত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, চারুকলার পেছনের সবুজ প্রাঙ্গণ, বইমেলা, ধানমন্ডি লেক, বনানী লেক, বোটানিক্যাল গার্ডেন, রমনা পার্কসহ পুরো নগরী ফুলে ফুলে ভালোবাসা ও ফাল্গুন উদযাপনে রঙিন হয়ে উঠে।

তবে শুধু প্রেমিক-প্রেমিকার জন্য নয়, আজ ভালবাসা সবার জন্য। বাবা, মা, ভাই, বোন,বন্ধু-বান্ধব সবার প্রতি ভালবাসা প্রকাশের দিন।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন