বহুজাতিক কোম্পানীগুলো কর ফাঁকি দিচ্ছে

  06-03-2017 12:05PM


পএিনএস, এবসিদ্দিকি: বিদ্যমান করপোরেট কর ব্যবস্থা ‘ত্রুটিপূর্ণ’ বলে মনে করে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা অ্যাকশনএইড। এ সংস্থাটি বলছে, বহুজাতিক কোম্পানিগুলো কৌশলে কর এড়িয়ে যাওয়ায় বড় অঙ্কের রাজস্ব হারায় বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলো। জটিল বিধি ও আইনের ফাঁকফোকরের সুযোগ নিয়ে এসব কোম্পানি তাদের আয়কর খাতা এমনভাবে সাজিয়ে রাখে, যাতে বড় অঙ্কের কর দেওয়ার দায়ভার এড়িয়ে যেতে পারে।

এ ধরনের ত্রুটিপূর্ণ ব্যবস্থার আমূল সংশোধন জরুরি। অ্যাকশনএইডের প্রকাশিত ‘সমৃদ্ধির পথে অগ্রযাত্রা: দায়িত্বপূর্ণ করপোরেট কর ব্যবস্থা’ শীর্ষক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। বাংলাদেশ হলো জিডিপির তুলনায় পৃথিবীর সবচেয়ে কম কর আদায়কারী দেশ। একই কাতারে থাকা কেনিয়া, সিয়েরা লিওনেও বাংলাদেশের তুলনায় বেশি কর আদায় হয়। বাংলাদেশে মানুষ বা প্রতিষ্ঠানের মধ্যে ট্যাক্স ফাঁকি দেওয়ার প্রবণতা অনেক বেশি। এখানে আইন ও নীতি দুর্বল। আর এই সুযোগ নেয় বহুজাতিক প্রতিষ্ঠানগুলো। অ্যাকশনএইডের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে করপোরেট কর ফাঁকি ঠেকানো জরুরি। করপোরেট কর ফাঁকির কারণে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) তুলনায় প্রয়োজনীয় কর আদায়ে পিছিয়ে পড়ছে দেশ।

জনগুরুত্বপূর্ণ খাতে ব্যয় বাড়াতে পারছে না সরকার। কীভাবে করপোরেট কর ফাঁকি হয়— এ সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, প্রয়োজনীয় সম্পদ ও দক্ষতার অভাবে বাংলাদেশের মতো উন্নয়ন দেশের রাজস্ব আদায়কারী কর্তৃপক্ষকে বহুজাতিক কোম্পানির কর ফাঁকি ঠেকাতে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। কারণ, বড় বড় কোম্পানির দক্ষ ও সুচারু হিসাবরক্ষক দল নিয়োগ করে রাখে, যাদের কাজই হচ্ছে প্রযোজ্য করের অঙ্ক কোনোভাবেই প্রকাশ হতে না দেওয়া।

পএিনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন