এক-চতুর্থাংশ চেয়ারম্যান বিনাভোটে

  05-12-2016 08:44PM

পিএনএস: আসন্ন জেলা পরিষদ নির্বাচনে এক-চতুর্থাংশ জেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিনা ভোটে চেয়ারম্যান হতে যাচ্ছেন। রোববার সর্বশেষ চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদের লড়াই থেকে মাঠ ছেড়ে দাঁড়ান বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্টের (বিএনএফ) চেয়ারম্যান পদপ্রার্থী নারায়ণ রক্ষিত। ফলে সেখানে চেয়ারম্যান পদে এখন একমাত্র আওয়ামী লীগ সমর্থিত এম এ সালাম বৈধ প্রার্থী হিসেবে টিকে আছেন। চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালামের বিজয় এখন সময়ের ব্যাপার মাত্র।

জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রামের জেলা প্রশাসক মো. সামছুল আরেফিন নারায়ণ রক্ষিতের প্রার্থিতা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন।

এখন চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে সাধারণ সদস্য পদে ৪৯ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা।

এ নিয়ে সারা দেশে মোট ১৫ জেলা পরিষদে চেয়ারম্যান পদে বিনাভোটে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা নির্বাচিত হতে যাচ্ছেন। এর আগে নির্বাচন কমিশন জানিয়েছিল, মনোনয়নপত্র জমাদানের শেষ দিন ১‌ ডিসেম্বর ১২ জেলা পরিষদে চেয়ারম্যান পদে একজন করে প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ জেলাগুলো হচ্ছে- গাজীপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নাটোর, সিরাজগঞ্জ, ঠাকুরগাঁও, জয়পুরহাট, নেত্রকোনা, যশোর, বাগেরহাট, ঝালকাঠি ও ভোলা।

গত ৩ ডিসেম্বর যাচাই-বাছাইয়ের সময়ে তিন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হলে হবিগঞ্জ জেলা পরিষদে শুধু আওয়ামী লীগ প্রার্থী একাই বৈধ প্রার্থী হিসেবে থাকেন। একই দিন বরগুনার জেলা পরিষদেও এক চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়। ফলে সেখানে একমাত্র আওয়ামী লীগ প্রার্থীই এখন বিজয়ের ঘোষণার অপেক্ষায় আছেন। সর্বশেষ বিনে ভোটে চেয়ারম্যানের তালিকায় যুক্ত হল চট্টগ্রাম জেলা পরিষদ। এ নিয়ে মোট ১৫ জেলা পরিষদে চেয়ারম্যানরা বিনা ভোটে নির্বাচিত হতে যাচ্ছেন। বিএনপি ও জাতীয় পার্টি ঘোষণা দিয়ে এ নির্বাচন বর্জন করেছে।

আগামী ২৮ ডিসেম্বর পার্বত্য তিন জেলা (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) বাদ দিয়ে সারা দেশে ৬১ জেলা পরিষদে চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ভোট হবে। আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত এ নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

বর্তমানে জেলা পরিষদের দায়িত্বে আছেন একজন প্রশাসক। নতুন আইন অনুযায়ী, একজন চেয়ারম্যান, ১৫টি ওয়ার্ডে ১৫ জন সদস্য এবং পাঁচটি সংরক্ষিত মহিলা আসনে পাঁচজন সদস্য নিয়ে জেলা পরিষদ গঠন করা হবে।


পিএনএস/বাকিবিল্লাহ্


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন