নতুন সদস্য নেওয়ার বিষয়ে একমত ব্রিকস

  20-06-2023 07:51PM

পিএনএস ডেস্ক : নতুন সদস্য নেওয়ার বিষয়ে একমত রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সংগঠন ব্রিকস বলে জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং। বাংলাদেশ এরইমধ্যে ব্রিকসে যোগ দেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে। মঙ্গলবার (২০ জুন) এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মাও নিং এ তথ্য জানান।

ব্রিকসে বাংলাদেশের আনুষ্ঠানিক আবেদনের বিষয়ে চীনের মন্তব্য কী—রাশিয়ার সংবাদ এজেন্সি রিয়া নোভোস্তির এ সম্পর্কিত এক প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে চীনের মুখপাত্র বলেন, ‘ব্রিকসকে আরও বর্ধিত করা এবং নতুন সমমনা দেশগুলোকে ব্রিকসে যুক্ত করার বিষয়ে বেইজিং প্রতিশ্রুতিবদ্ধ এবং প্রস্তুত।’

তিনি জানান, যেহেতু উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির জন্য ব্রিকস একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম—সেজন্য বহুপাক্ষিক ব্যবস্থা সমুন্নত রাখা, বৈশ্বিক সুশাসন ব্যবস্থাকে দৃঢ়ভাবে এগিয়ে নিয়ে যাওয়া এবং উন্নয়নশীল দেশগুলোর অধিকার বাড়াতে ব্রিকস প্রতিশ্রুতিবদ্ধ।

উল্লেখ্য, ব্রিকসের সদস্যপদ পাওয়ার জন্য এরইমধ্যে বাংলাদেশ আবেদন করেছে। এর আগে ২০২১ সালে প্রাথমিক পাঁচ সদস্যের পর বাংলাদেশ প্রথম দেশ হিসেবে ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে যোগ দেয়।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন