রমজানে যেভাবে মুখ ও দাঁতের যত্ন নেবেন

  25-04-2022 11:35AM

পিএনএস ডেস্ক : রমজান মাসে মুখ ও দাঁতের বিশেষ যত্ন নিতে হয়। না হলে এর সমস্যা দেখা দেয়। এ সময়ে আমাদের খাদ্যাভ্যাসে অনেক পরিবর্তন হয়। এ কারণে কিছু শারীরিক সমস্যা দেখা যায়। ঠিক একইভাবে অনেকেরই মুখ ও দাঁতের রোগ বেড়ে যায় এ মাসটিতে। তাই কিছু বিষয় মেনে চললে অনেকটা এসব সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।

কিভাবে রমজানে দাতের যত্ন নিবেন :

মুখের শুষ্কতা: রোজায় ঘণ্টার পর ঘণ্টা উপবাস থাকতে হয়। পানি পান করা যায় না। এতে মুখে লালা নিঃসরণ কম হয়। লালা বা স্যালাইভার কাজ হলো দাঁত পরিষ্কার রাখা, ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করা, কথা বলতে সহায়তা করা। স্যালাইভা নিঃসরণ কম হলে দাঁত ক্ষয়, মাড়ির রোগ হতে পারে। লালাস্বল্পতার কারণে মুখে কিছু সমস্যা তৈরি হতে পারে। এর মধ্যে অন্যতম হলো মুখের শুষ্কতা।

মুখের পিএইচের ভারসাম্য স্বাভাবিক রাখতে এবং মুখের ভেতর পরিষ্কার ও স্বাস্থ্যকর রাখতে সহজ কিছু পদক্ষেপ নিতে পারেন। সেহরি ও ইফতারের পর প্রতিদিন দুবার ভালো করে ব্রাশ ও ফ্লস করুন। ইফতার থেকে সেহরি পর্যন্ত আট থেকে দশ গ্লাস পানি পান করুন। মৌসুমী ফলের জুস, লেবুর শরবত, ডাবের পানি ও ভিটামিন-সি জাতীয় ফল খেতে চেষ্টা করুন। তবে, মুখ বেশি শুষ্ক মনে হলে ডেন্টিস্টের পরামর্শ নিন।

সেহরি ও ইফতারের পর প্রতিদিন দুবার মুখে বাজে গন্ধ এ সময় খুবই সাধারণ একটি সমস্যা। এ সময়টিতে মুখগহ্বর শুকনোভাব হয়। বিষয়টি দাঁত, মাড়ি, জিহ্বা, মুখগহ্বর কোনো কিছুর জন্যই স্বাস্থ্যকর নয়। মুখগহ্বর শুকনো থাকার কারণে মুখে বাজে গন্ধ হতে পারে। এ ছাড়া দীর্ঘ সময় অভুক্ত থাকায় আমাদের জিহ্বার ওপর সালফারের প্রলেপ পড়ে। এ কারণেও মুখে বাজে গন্ধ হয়। আবার দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকণা পচে দুর্গন্ধ সৃষ্টি করে।

রোজায় দুর্গন্ধ রোধ করার জন্য কয়েকটি উপায় আছে। প্লাক বা ক্যালকুলাস যাতে মুখে জমতে না পারে সেজন্য মুখের সঠিক যত্ন নিতে হবে। সেহরির পর দাঁত ব্রাশ করে ঘুমানো উচিত। আবার ইফতারের পরও একবার দাঁত ব্রাশ করে নিতে হবে।

ইফতার এবং সেহরির সময় জিলাপি, রসগোল্লা বা রসমালাইয়ের মতো কোনো মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার খাই। এ জাতীয় খাবার খাওয়ার পরে অবশ্যই দাঁত ব্রাশ
করতে হবে। কারণ মিষ্টি জাতীয় খাবারে যে শর্করা জাতীয় উপাদান থাকে তা দাঁতের এনামেলের ক্ষতি করে। রোজা রাখা অবস্থায় মুখে পানি দিয়ে কুলি করতে পারেন।

ইফতারের পর লালাগ্রন্থিগুলো সক্রিয় হয় এবং লালা উৎপাদন স্বাভাবিক হয়ে যায়। সেহরির পরে ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে ও জিহ্বা টাং স্ট্ক্রেপার দিয়ে পরিষ্কার করতে হবে।

মাড়ি থেকে রক্ত পড়া : আমরা সেহরির পর থেকে ইফতার পর্যন্ত দীর্ঘ সময় খাবার খাওয়া থেকে বিরত থাকি। ফলে দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকণা পচে মাড়ি প্রদাহ তৈরি করে। যে কারণে আলতো করে ব্রাশ করলে বা কখনও কখনও এমনিতেও মাড়ি থেকে রক্তপাত হতে পারে।

সেহরি ও ইফতারের পর দুই মিনিট করে দুবার সঠিক নিয়মে দাঁত ব্রাশ করতে হবে। দুই দাঁতের মাঝখানে যাতে খাদ্যকণা আটকে থাকতে না পারে এজন্য সেহরির সময় ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন