শীতে চুলের যত্নে তেল ব্যবহার

  22-11-2022 06:36PM

শীত আসতে না আসতেই দেখা দিচ্ছে চুলের নানারকম সমস্যা। খুশকি, ড্রাই স্ক্যাল্পের সমস্যার সঙ্গে অনেকের চুলে দেখা দিয়েছে অতিরিক্ত রুক্ষতা। সবগুলো অবস্থাতেই তেল হতে পারে সহজ সমাধান।

আমরা সবাই কমবেশি বেসিক তেলগুলো ব্যবহার করে থাকি। যেমন- নারকেল তেল কিংবা অলিভ ওয়েল। বেসিক তেল ব্যবহার করা খারাপ নয়, কিন্তু চুলের সমস্যা অনুযায়ী এই নির্দিষ্ট তেলগুলোকে আরও বেশি শক্তিশালী বানানো সম্ভব। তাই এই শীতে চুলের যত্নে ব্যবহার করা যেতে পারে এমন কিছু তেল নিয়ে চলুন জেনে নিই।

বাদাম তেল :

শীতে বেশিরভাগ মানুষ চুলের রুক্ষতা অনুভব করেন। সেক্ষেত্রে বাদাম তেলের কোনো জুড়ি নেই। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন-ই সমৃদ্ধ এই তেল যে কেবল চুলের জন্য উপকারী তা নয়, স্বাস্থ্যকর স্ক্যাল্পের জন্যও বিশেষভাবে কার্যকর। চুলের গোঁড়ায় এই তেল দিতে পারেন সপ্তাহে অন্তত একদিন। তাহলে এই শীতের রুক্ষ সময়েও আপনার চুল থাকবে উজ্জ্বল ও মসৃণ।

জবা ও তেলের মিশ্রণ :

খুশকি দূর করে চুলের প্রাকৃতিক উজ্জ্বলতা ফিরিয়ে আনতে জবা ফুলের জুড়ি নেই। একটি ছোট পাত্রে কিছুটা নারকেল তেলের সঙ্গে কয়েকটি পাতাসহ জবা ফুল দিয়ে দিন। অল্প আঁচে তেল গরম করুন যেন ফুলের নির্জাস ভালোভাবে মিশে যেতে পারে। এবার ঠাণ্ডা করে কোনো কাঁচের বোতলে সংরক্ষণ করুন। গোসল করার প্রায় এক ঘণ্টা আগে এই তেল দিয়ে রাখুন স্ক্যাল্পে। কয়েক মাসেই পার্থক্য বুঝতে পারবেন।

মেথি ও তেলের মিশ্রণ :

চুলের উজ্জ্বলতা ফিরে পেতে এই তেল বেশ কার্যকরী। ২ ভাবে মেথি তেল বানাতে পারবেন। প্রথমত- তেলের সঙ্গে মেথি গুড়া মিশিয়ে নিতে হবে। অপর পদ্ধতি হলো- আস্ত মেথি দানা নারকেল তেলের সঙ্গে ভিজিয়ে রাখা। দুটির যেকোনো একটি ব্যবহার শুরু করতে পারেন। এই ছোট একটি চেষ্টা আপনার চুলকে অনেক বেশি সিল্কি আর স্মুথ হতে সহায়তা করবে।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন