হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় চার বদভ্যাস

  30-11-2022 09:50PM

পিএনএস ডেস্ক : হার্ট অ্যাটাকে প্রতিদিন সারা বিশ্বে অসংখ্য মানুষের মৃত্যু হয়। বয়স্কদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি এমন ধারণা বেশিরভাগেরই। তবে কম বয়সীদেরও হৃদরোগ হতে পারে। চিকিৎসকরা জানিয়েছে, প্রতিদিনের কিছু বদভ্যাস বাড়িয়ে দেয় হার্ট অ্যাটাকের ঝুঁকি।

হৃদরোগের ঝুঁকি বাড়ায় বদভ্যাসগুলোর মধ্যে রয়েছে :

১. অতিরিক্ত লবণ, চিনি ও স্নেহপদার্থযুক্ত খাবার বাড়ায় হার্ট অ্যাটাকের ঝুঁকি। অনিয়ন্ত্রিত রক্তচাপ ও কোলেস্টেরল ডেকে আনতে পারে বড় বিপদ। যারা আগে থেকেই এই রোগে ঝুঁকিসম্পন্ন, তাদের ডিমের কুসুম ও মাংস খাওয়া পরিহার করতে হবে।

২. শরীরচর্চার অভাব ও সারাদিন শুয়ে-বসে থাকা ডেকে আনে এই রোগ। অলস জীবনযাপনে বাড়ে ওজন, কমে পেশি ও হাড়ের সক্ষমতা। শরীরে নেতিবাচক প্রভাব পড়ে।

৩. ধূমপানের ফলে শরীরে অসংখ্য ক্ষতিকর পদার্থ প্রবেশ করে। এমনকি, পরোক্ষ ধূমপানেও প্রবল ক্ষতি হয় শরীরের। রক্তে অক্সিজেনের মাত্রা যায় কমে। ফলে ফুসফুসের পাশাপাশি ক্ষতি হয় সংবহনতন্ত্রেরও। এর ফলে বাড়ে হৃদরোগের ঝুঁকি।

৪. অতিরিক্ত মদ্যপান অনিয়ন্ত্রিত রক্তচাপের অন্যতম কারণ। অ্যালকোহল শিরা ও ধমনীর স্থিতিস্থাপকতাকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। যা হার্ট অ্যাটাকের অন্যতম প্রধান কারণ।

তবে এই চারটি কারণ ছাড়াও হৃদরোগের অন্যতম কারণ হলো সচেতনতার অভাব ও নিজের স্বাস্থ্যের প্রতি অবহেলা করা। যাদের উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল বা ডায়াবিটিসের মতো সমস্যা আছে। তাদের স্বাস্থ্য বিষয়ে আরও বেশি সচেতন হতে হবে।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন