কোষ্ঠকাঠিন্য সামলাতে যেসব খাবার এড়িয়ে চলবেন

  08-12-2022 09:43PM

পিএনএস ডেস্ক : কোষ্ঠকাঠিন্যের সমস্যা একেকজনের জন্য একেকরকম হয়। অনেকের এই সমস্যা ক্ষণস্থায়ী হয়। আবার অনেককে দীর্ঘদিন ধরে ভুগতে হয় সমস্যা নিয়ে। যন্ত্রণা, অস্বস্তি ভোগ করতে হয়, জীবন হয়ে ওঠে দুর্বিষহ।

বিশেষজ্ঞরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। পাশাপাশি, এমন বেশ কিছু খাবারও রয়েছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে যেগুলো এড়িয়ে যাওয়া উচিৎ।


• রেড মিটে ফাইবারের পরিমাণ অত্যন্ত কম। তাই কোষ্ঠকাঠিন্য থাকলে এই ধরনের মাংস এড়িয়ে চলতে হবে। তাছাড়া, সাধারণত মাংস রান্না করার সময়ে প্রচুর তেল-মশলা ব্যবহার করা হয়। যা বাড়িয়ে দিতে পারে বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

• অনেকেরই দুধ ও দুগ্ধজাত খাবার সহ্য হয় না। বিশেষ করে যারা ‘ল্যাকটোজ ইনটলারেন্ট’, তাদের পক্ষে দুধ ও দুগ্ধজাত পদার্থ খাওয়া বেশ অসুবিধাজনক। ফলে এই ধরনের খাবার খেলে দেখা দিতে পারে হজমের সমস্যা। যা বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকেও।

• অনেকেই ভাবেন, চা-কফি পান করলে মলত্যাগের বেগ আসবে। কিন্তু এই ধরনের পানীয়ে থাকে ক্যাফিন। এই উপাদানটি শরীরে জলশূন্যতা বা ডিহাইড্রেশন তৈরি করতে পারে। দেহে জলের পরিমাণ কমে গেলে বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্য। তবে সকলের শরীর সমান নয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তাই কী খাবেন আর কী খাবেন না, তা জানতে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।


পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন