মানেবিহীন সেনেগালকে হারিয়ে নেদারল্যান্ডসের শুভসূচনা

  22-11-2022 12:16AM

পিএনএস ডেস্ক: বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কখনো হারেনি সেনেগাল, সেই ধারাবাহিকতাটাই হয়তো এবারের বিশ্বকাপেও বজায় রাখতে পারতো আফ্রিকার দেশটি। কিন্তু সাদিও মানের বিশ্বকাপে না থাকাটা যে সেনেগালের জন্য কতটা অপূরণীয় ক্ষতি সেটা হারে হারে টের পেল আফ্রিকান দলটি।

নেদারল্যান্ডসের সঙ্গে শেয়ানে শেয়ানে লড়াই করেও ডাচদের বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে হার বরণ করতে হয় তাদের। ম্যাচের ৮৪ মিনিটে গাকপো এবং খেলা শেষের অতিরিক্ত সময়ের ৮ম মিনিটে ক্লাসেন গোল করে দলকে বিশ্বকাপে শুভ সূচনা এনে দেন।

ম্যাচের একদম প্রথম মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পায় সেনেগাল। তবে বৌলায়ে দিয়া সেটি কাজে লাগাতে পারেননি। মিনিট তিনেক পর প্রথম আক্রমণ চালান নেদারল্যান্ডসের জানসেন।

ম্যাচের নবম ও ত্রয়োদশ মিনিটে দুটি গোলের প্রচেষ্টা চালান সেনেগালের ইসমাইলা সার ও মেন্ডি। তবে কেউই সফলতার মুখ দেখেননি। জবাবে ডাচদের হয়ে আক্রমণ করেন জানসেন ও ব্লাইন্ড।

এর কিছু পরই ম্যাচের প্রথমার্ধের সহজতম সুযোগ মিস করেন বার্সা তারকা ফ্রেংকি ডি জং। বল পেয়ে সরাসরি শট না নিয়ে ডিফেন্ডারকে কাটাতে যান তিনি। তবে সেনেগালের আরেক ডিফেন্ডার বলটি ক্লিয়ার করলে হতাশায় ভাসে ডাচরা।

ম্যাচের বাকি সময়ে একইভাবে আক্রমণ-পাল্টা আক্রমণে মেতে ছিল দুই দল। কিন্তু গোলের দেখা পায়নি কেউ। তাই ড্র নিয়েই যায় বিরতিতে। দ্বিতীয়ার্ধেও যেন একই চিত্রের পুনরাবৃত্তি। দুই দলই বেশ অনেকবার আক্রমণ করে। তবে বারবারই ব্যর্থ হচ্ছিলেন প্রায় সবাই।

এরই মাঝে ৮৪তম মিনিটে আসে কাঙ্ক্ষিত মুহূর্ত। ডি জংয়ের চিপ থেকে বুদ্ধিদীপ্ত হেডে বল জালে জড়ান কোডি গাকপো। এর আগে পরে সেনেগালের বেশ কয়েকটি শট দুর্দান্ত ক্ষিপ্রতায় আটকে দেন ডাচ গোলরক্ষক আন্দ্রেয়াস নোপার্ট।

ম্যাচের অন্তিম মুহূর্তে সেনেগালের কফিনে শেষ পেরেক ঠুকে নেদারল্যান্ডসের জয় নিশ্চিত করেন ক্লাসেন। ফলে মূল্যবান ৩ পয়েন্ট নিয়ে ম্যাচ শেষ করে ডাচরা। অন্যদিকে সাদিও মানের অভাব হারে হারে টের পাওয়া সেনেগাল মাঠ ছাড়ে হতাশা নিয়ে।

এই জয়ে এক ম্যাচে তিন পয়েন্ট নিয়ে যৌথভাবে এ গ্রুপের শীর্ষে থাকল নেদারল্যান্ডস ও ইকুয়েডর। সেনেগাল ও স্বাগতিক কাতার যৌথভাবে তৃতীয় স্থানে আছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন