টাইব্রেকারে স্পেনকে বিদায় করে কোয়ার্টারে মরক্কো

  06-12-2022 11:50PM

পিএনএস ডেস্ক: আজকের মরক্কো-স্পেন ও পর্তুগাল-সুইজারল্যান্ডের ম্যাচের মধ্য দিয়ে সমাপ্তি হচ্ছে কাতার বিশ্বকাপের শেষ ষোলোর লড়াই। আজকের খেলা শেষেই জানা যাবে শেষ দল হিসেবে কোন দুই দল যাচ্ছে কোয়ার্টার ফাইনালে।

কিন্তু হয় হয় করেও যেন গোল হচ্ছে না। প্রথম ৯০ মিনিট শেষে খেলা গড়ায় একস্ট্রা টাইমে। তাতেও কাজ হয় নি। শেষ মুহুর্তে একটা সুযোগও এসেছিল স্পেনের জন্য কিন্তু সেটাও কাজে লাগাতে ব্যার্থ হয় স্পেন। মোট ১২০ মিনিটের খেলায় কোনো ফল না হওয়ায় জাপান ক্রোয়েশিয়ার মতো আজকের এই খেলাও গড়ালো টাইব্রেকারে।

দিনের প্রথম খেলায় নিজেদের সেরা একাদশ নিয়েই খেলতে নামলো মরক্কো ও স্পেন। দু‘দলেরই রয়েছে কোয়ার্টার ফাইনালে যাবার সম্ভাবনা। তবে দিন শেষে স্কোরই নির্ধারণ করবে কারা যাচ্ছে শেষ আটে। এ অবস্থায় ০-০ অর্থাৎ গোল শূন্যতে শেষ হয় প্রথমার্ধ, দ্বিতীয়ার্ধও তাই। পুরো ৯০ মিনিট খেলা হলো কিন্তু সমানে সমান লড়াই করে কেউ গোল করতে না পারায় খেলা গড়ায় একস্ট্রা টাইমে। অর্থাৎ ১৫ মিনিট করে দুদলকেই খেলতে হবে আরো ৩০ মিনিট। কিন্তু তাতেও আসেনি সমাধান। কেউ গোলের দেখা পায় নি। আর তাতেই সমাধানের জন্য খেলা গড়ালো টাইব্রেকারে।

প্রথমার্ধে শুরু থেকে আক্রমণ পাল্টা আক্রমণে খেলা জমিয়ে তোলে দু’দলই। কিন্তু কেউই গোলের দেখা পায় নি। ফলে গোল শূন্য ড্রতে শেষ হয় প্রথমার্ধ।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত নয়টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ মুখোমুখি লড়ছে মরক্কো ও স্পেন। আজকের এই খেলার পর নির্ধারিত হয়ে যাবে কোয়ার্টার ফাইনালের শেষ আটে কে যাচ্ছে মরক্কো না স্পেন।

গ্রুপপর্বে প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে বিধ্বস্ত করে বিশ্বকাপ মিশন শুরু করে স্পেন। তবে পরের দুই ম্যাচে নিজেদের মেলে ধরতে পারেনি লা রোজারা। জার্মানির সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর জাপানের কাছে হেরে বসে ২-১ ব্যবধানে।

স্পেনের প্রতিপক্ষ মরক্কো নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার মতো দলকে গোলশূন্য রুখে দিয়ে বিশ্বকাপ শুরু করে। পরের ম্যাচে ২-০ গোলে হারিয়ে দেয় আরেক জায়ান্ট বেলজিয়ামকে। গ্রুপের শেষ ম্যাচে কানাডাকে হারায় ২-১ গোলে।

আজ মরক্কো-স্পেনের মধ্যে বিদায় হবে এক দল আর সুইজারল্যান্ড-পর্তুগালের মধ্যেও বাদ হবে এক দল।

এখনকার খেলায় কোন দল শেষ ষোলোর গণ্ডি পেরিয়ে কোয়ার্টার ফাইনালে নাম লেখায় সেটি দেখতে হলে চোখ রাখতে হবে আজকের খেলার শেষ পর্যন্ত।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন