লংকানদের হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

  21-03-2023 12:23AM

পিএনএস ডেস্ক : মাইকেল ব্রেসওয়েলের স্পিনে প্যাডল স্কুল করতে চেয়েছিলেন ধনঞ্জয়া ডি সিলভা। কিন্তু টাইমিংয়ে গড়বড় হওয়ায় শর্ট লেগে ওঠা সহজ ক্যাচ লুফে নেন হেনরি নিকোলস। স্তব্ধ হয়ে অনেকটা সময় ক্রিজে দাঁড়িয়ে থাকেন ধনঞ্জয়া। ৯৮ রানে এমন বিদায় যেন মানতেই পারছিলেন না তিনি।

আশা জাগিয়ে ধনঞ্জয়া যেমন পারেননি দশম টেস্ট সেঞ্চুরি মুঠোবন্দি করতে, ফলো-অনে পড়ার পর দারুণ লড়াই করেও শ্রীলংকা তেমনি পারেনি ইনিংস হার এড়াতে। ওয়েলিংটন টেস্টে ইনিংস ও ৫৮ রানের জয়ে দুই ম্যাচের সিরিজে লংকানদের হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড।

সোমবার চতুর্থদিনের শেষবেলায় ৩৫৮ রানে থামে শ্রীলংকার দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে তারা অলআউট হয় মাত্র ১৬৪ রানে। এর আগে কেইন উইলিয়ামসন ও হেনরি নিকোলসের ডাবল সেঞ্চুরিতে চার উইকেটে ৫৮০ রান তুলে নিউজিল্যান্ড তাদের একমাত্র ইনিংস ঘোষণা করেছিল।
২০১৮ সালে ওয়েলিংটন টেস্টে কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের ২৭৪ রানের মহাকাব্যিক জুটিতে নিশ্চিত হার এড়িয়েছিল শ্রীলংকা।

চতুর্থদিনের শুরুতে সেই দুজনই ছিলেন ক্রিজে। কিন্তু এবার আর পারেননি তারা। আগের দিনের ৫০ রানে বিদায় নেন কুশল। ম্যাথিউস থামেন দুই রানে। ১১৬ রানে চতুর্থ উইকেট পড়ার পর শ্রীলংকার হাল ধরেন দিনেশ চান্ডিমাল ও ধনঞ্জয়া।

পঞ্চম উইকেটে ১২৬ রানের জুটি গড়েন তারা। চান্ডিমাল ৬২ রানে আউট হওয়ার পর অভিষিক্ত নিশান মাধুশঙ্কাকে (৩৯) নিয়ে সেঞ্চুরির দিকে এগিয়ে যান ধনঞ্জয়া। কিন্তু শেষ পর্যন্ত দুই রানের আক্ষেপে পুড়তে হয় তাকে।

এরপর আরও ৩৫.৩ ওভার টিকে থাকলেও শেষ পাঁচ উইকেটে মাত্র ৪০ রান যোগ করে শ্রীলংকা। টিম সাউদি ও টিকনার নেন তিনটি করে উইকেট।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন