ফের স্বপ্নভঙ্গ ফ্রান্সের, বিশ্বকাপ জিতল জার্মানি

  02-12-2023 10:39PM

পিএনএস ডেস্ক : চারবার বিশ্বকাপ, তিনবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও একবার অলিম্পিক ফুটবলে চ্যাম্পিয়ন হওয়া জার্মানির একটা আক্ষেপ ছিল অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ নিয়ে। এই ট্রফিটা এতদিন অধরাই ছিল বিশ্বফুটবলের অন্যতম এই পরাশক্তি দলটির কাছে। যদিও ১৯৮৫ সালে প্রথম আসরেই তারা ফাইালে উঠেছিল। চীনে হওয়া প্রথম আসরে তাদের স্বপ্ন ভেঙ্গেছিল নাইজেরিয়ার কাছে ফাইনালে ২-০ গোলে হেরে।

তারপর অপেক্ষা দীর্ঘদিন। ফাইনালেই উঠতে পারছিল না তারা। অবশেষে ৩৮ বছর পর ফাইনালে উঠে সেই স্বপ্ন পূরণ করলো জার্ড মুলার ও ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের উত্তরসূরীরা।

আজ (শনিবার) সন্ধ্যায় ইন্দোনেশিয়ার মানাহান স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে জার্মানি টাইব্রেকারে ৪-৩ গোলে ফ্রান্সকে পরাজিত করে নতুন চ্যাম্পিয়ন হয়েছে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে। নির্ধারিত সময়ের খেলা শেষ হয়েছিল ২-২ গোলে।

দুর্দান্ত লড়াই হয়েছে অলইউরোপ ফাইনালে। ৫১ মিনিটের মধ্যে ২-০ গোলে পিছিয়ে পড়া ফ্রান্স ম্যাচে ফিরেছিল ৫৩ ও ৮৫ মিনিটে গোল করে। তারপর আর গোল না হওয়ায় ফাইনাল গড়ায় টাইব্রেকারে। সেখানেও হাড্ডাহাড্ডি লড়াই। টাইব্রেকারের প্রথম ৫ শটে তিনটি করে গোল করে উভয় দল। তারপর সানেডডেথে জয় নিয়ে জয় উদযাপন করে জার্মানি।

সাডেনডেথের প্রথম শটে গোল করতে ব্যর্থ হয় ফ্রান্স। জার্মানির আলমুজেরা কাবার লক্ষ্যভেদ করে দেশকে উপহার দেন প্রথম বিশ্বকাপ (অনূর্ধ্ব-১৭) ট্রফি। সেই সঙ্গে দ্বিতীয়বার বিশ্বজয়ের স্বপ্নভঙ্গ হয় ফ্রান্সের। তারা ২০০১ সালে ত্রিনিদাদ ও টোবাগোতে অনুষ্ঠিত বিশ্বকাপে ফ্রান্স চ্যাম্পিয়ন হয়েছিল নাইজেরিয়াকে ৩-০ গোলে হারিয়ে।

প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। মেসিদের দেশকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে উঠেছিল জার্মানি। ফাইনালেও তারা ভাগ্যনামক টাইব্রেকারে জিতে ঘরে তুললো যুব বিশ্বকাপের প্রথম শিরোপা।

আর্জেন্টিনা সেমিফাইনাল থেকে বিদায় নিলেও দলের স্ট্রাইকার আগুস্তিন রুবের্তো জিতেছেন গোল্ডেনবুট। তিনি ৮ গোল করেছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন