কিউইদের সঙ্গে জিতল অস্ট্রেলিয়া, ফায়দা নিল ভারত!

  03-03-2024 03:45PM



পিএনএস ডেস্ক: নিউজিল্যান্ডের মাটিতে সাদা পোশাকে টানা জিতে চলেছে অস্ট্রেলিয়া। এ নিয়ে অজিদের বিপক্ষে টানা ষষ্ঠ টেস্টে ঘরের মাঠে হারল কিউইরা। তাও আবার যেনতেন হার নয়, দুই ইনিংসেই ব্যাটিং বিপর্যয়ে পড়া দলটি ১৭২ রানে হেরেছে। এর আগে পূর্ণাঙ্গ সিরিজের শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হয়েছিল স্বাগতিকরা। এরপর প্রথম টেস্টেও হেরে তারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে পিছিয়ে গেছে।

কিউইদের অবনতিই নয় শুধু, এই সুযোগে ফায়দা তুলেছে ভারতও। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে রোহিত শর্মার দল শীর্ষে ওঠে গেছে। এখন পর্যন্ত ৮ টেস্টে ৫ জয়, ২ হার ও ১ ড্র নিয়ে ৬২ পয়েন্ট পেয়েছে ভারত। তবে সাদা পোশাকের এই চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী পয়েন্ট টেবিলের অবস্থান নির্ধারিত হয় জয়ের শতাংশ অনুসারে। ভারত নিজেদের ৬৪.৫৮ শতাংশ টেস্ট জেতায় তাদের অবস্থান সবার ওপরে।

অজিদের বিপক্ষে ম্যাচে হারের আগে কিউইদের জয় ছিল ৭৫ শতাংশ। তবে এক হারে সেটি নেমে এসেছে ৬০ শতাংশে। দুইয়ে থাকা টিম সাউদির দল পাঁচ টেস্টে ৩ জয় ও ২ হার নিয়ে ৩৬ পয়েন্ট পেয়েছে। ৫৯.০৯ শতাংশ জয় নিয়ে তালিকার তিনে রয়েছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সের দল আগেও ওই অবস্থানেই ছিল। ১১ টেস্টের মধ্যে ৭ জয়, ১ ড্র ও ৩ ম্যাচে হেরেছে অজিবাহিনী।

এদিকে, রোহিতের দল ভারত নিজগুণেও টেস্টে সপ্রতিভ। ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজটি ইতোমধ্যে তারা ৩-১ ব্যবধানে জিতে নিয়েছে। আগামী ৭ মার্চ থেকে ধর্মশালায় হবে সিরিজের শেষ টেস্ট ম্যাচ। সিরিজ জিতলেও, শেষ ম্যাচটিও ভারতের জন্য গুরুত্বপূর্ণ। যদি ভারত এই ম্যাচটি জিততে পারে, তবে তারা চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে বহাল থাকবে। আবার ইংল্যান্ড জিতলে শতাংশের বিচারে পিছিয়ে পড়ে অস্ট্রেলিয়ার কাছে অবস্থান হারাতে পারে ভারত।

৫০ শতাংশ জয় নিয়ে এর আগে থেকেই পয়েন্ট টেবিলের চারে রয়েছে বাংলাদেশ। এছাড়া যথাক্রমে পাঁচ থেকে নয়ের ভেতর আছে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। ২ ম্যাচ খেলেও এখন পর্যন্ত জয় না পাওয়ায় পয়েন্ট এবং শতাংশের খাতা শূন্য লঙ্কানদের।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের নিয়ম

এক ম্যাচ জিতলে বরাদ্দ ১২ পয়েন্ট। ফলাফল ড্র হলে ৪ পয়েন্ট করে পাবে দুই দল। হারলে কোনো পয়েন্ট নেই। তবে পয়েন্ট নয়, এই টেস্ট চ্যাম্পিয়নশিপে লিগ তালিকায় গুরুত্ব পায় মোট পয়েন্টের প্রাপ্ত শতাংশ। কোনো দল যদি চারটি ম্যাচ জেতে, তাহলে প্রতি ম্যাচে ১২ পয়েন্ট করে ৪৮ পয়েন্ট পাওয়ার কথা। যদি পুরো পয়েন্ট পায় তাহলে সেই দল পাবে ১০০ শতাংশ পয়েন্ট। একটি মাত্র ম্যাচ জিতলে ৪৮ পয়েন্টের মধ্যে ১২ পয়েন্ট পাওয়ায় সেই পয়েন্ট শতাংশের ভিত্তিতে ক্রমতালিকায় জায়গা পাবে ওই দল। ৪৮-এর মধ্যে ১২ পয়েন্ট মানে ২৫ শতাংশ পয়েন্ট।

যে কারণে পয়েন্ট শতাংশের হিসাব

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুর দিকে পয়েন্ট শতাংশের ভিত্তিতে নয়, পয়েন্টের বিচারেই হিসাব করা হত। পরে সেই নিয়মে বদল আনা হয়। যেহেতু সব দল সমসংখ্যক টেস্ট খেলে না, তাই পয়েন্ট টেবিলে শতাংশের হিসাব করা হয়। এর ফলে কোনো দল কম ম্যাচ খেললেও, বাড়তি সুবিধা পায় না।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন