বিফলে কোহলির ইনিংস, দাপুটে জয় কলকাতার

  30-03-2024 02:06AM

পিএনএস ডেস্ক: দুর্দান্ত শুরু কেকেআরের। গৌতম গম্ভীরের ছোঁয়ায় বদলে গেছে নাইটরা। জোড়া জয়ে এবারের আইপিএল শুরু শাহরুখ খানের দলের।

শুক্রবার (২৯ মার্চ) চিন্নস্বামী স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে ৭ উইকেটে হারাল কলকাতা নাইট রাইডার্স। আরসিবির বিরুদ্ধে বরাবরই রেকর্ড ভালো নাইটদের। এর আগে, কোহলিদের ডেরায় শেষ পাঁচ ম্যাচ জেতে কলকাতা। সেই ধারাবাহিকতা অব্যাহত থাকল।

সুনীল নারিন, ভেঙ্কটেশ আইয়ারের ব্যাটে ভর করে অনায়াসেই লক্ষ্যে পৌঁছে গেল শ্রেয়াস আইয়াররা। প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৮২ রান করে আরসিবি। ১৯ বল বাকি থাকতে ১৬.৫ ওভারে ৩ উইকেটের বিনিময়ে জয়ে পৌঁছে যায় কলকাতা।

ছয় মেরে দলকে জেতান অধিনায়ক শ্রেয়াস আইয়ার। সহজ জয় নাইটদের। ২৯ বলে অর্ধশতরানে পৌঁছে যান ভেঙ্কটেশ আইয়ার। ওপেনিংয়ে ফিল সল্ট, সুনীল নারিন অর্ধেক কাজ করে দেয়। প্রথম উইকেটে ৮৬ রান যোগ করে এই জুটি।

নিজের ৫০০তম টি-২০ তে ব্যাট হাতে বিধ্বংসী ছিলেন নারিন। ৫টি ছক্কা হাঁকান। মারেন দুইটি চার। তবে একটুর জন্য অর্ধশতরান হাতছাড়া করেন। ২২ বলে ৪৭ রান করে আউট হন। অন্য প্রান্তে ২০ বলে ৩০ করে ফেরেন সল্ট। তবে যে ফাউন্ডেশন তৈরি করে দেয় ওপেনিং জুটি, তাতে ভর করেই দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন ভেঙ্কটেশ আইয়ার।

বেধড়ক মার খাওয়া সত্ত্বেও পাওয়ার প্লেতে স্পিনার আনেননি আরসিবি অধিনায়ক ফাফ ডু প্লেসি। বেঙ্গালুরুর নেতার এমন সিদ্ধান্ত বোধগম্য নয়। ৪টি ছয়, ৩টি চারের সাহায্যে ৩০ বলে ৫০ করে আউট হন ভেঙ্কটেশ। বাকি কাজটা সারেন শ্রেয়াস আইয়ার। ২টি চার ও ছয়ের সাহায্যে ২৪ বলে ৩৯ রানে অপরাজিত কেকেআরের অধিনায়ক। বিতর্কের মধ্যে ব্যাট থেকে এই রান নিঃসন্দেহে মনোবল বাড়াবে নাইট নেতার।

তিন ম্যাচের মধ্যে দুইটিতেই হার বেঙ্গালুরুর। আবার আইপিএলের শুরুটা ভালো হলো না ফাফ ডু প্লেসির দলের। আরসিবির টপ থ্রির মধ্যে দুই জনই এই ম্যাচে ছিলেন ব্যর্থ। দলকে টানেন একমাত্র বিরাট কোহলি। দলের ১৮২ রানের মধ্যে কোহলির রান ৮৩। এটাই ম্যাচের নির্যাস বলে দিচ্ছে।

পাঞ্জাবের পর কলকাতার বিরুদ্ধে পর পর অর্ধশতরান। ৭৭ এর পর কলকাতার বিরুদ্ধে অপরাজিত ৮৩। তবে এই ম্যাচে চেনা ছন্দে দেখা যায়নি কোহলিকে। বাকিরা রান না পাওয়ায় কিছুটা ধরেই খেলেন তিনি। ইনিংসে ছিল ৪টি ছয় এবং চার। তার ইনিংসে ভর করেই ৬ উইকেট হারিয়ে ১৮২ রান তোলে আরসিবি।

ফাফ ডু প্লেসি মাত্র ৮ রানে ফিরে যাওয়ার পর দ্বিতীয় উইকেটে কোহলির সঙ্গে ৬৫ রান যোগ করেন ক্যামেরুন গ্রিন। পাওয়ার প্লের শেষে বেঙ্গালুরুর রান ছিল ৬১। ১২তম ওভারে একশোর গণ্ডি পার হয় দলটি। ২১ বলে ৩৩ করেন গ্রিন। দুইবার প্রাণ ফিরে পেলেও কাজে লাগাতে পারেননি ম্যাক্সওয়েল। ২৮ রানে আউট হন। শেষদিকে দ্রুত ২০ রান যোগ করেন দীনেশ কার্তিক।

জোড়া উইকেট নেন হরষিত রানা এবং আন্দ্রে রাসেল। তবে দুই ম্যাচে এখনও উইকেটহীন আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামী প্লেয়ার মিচেল স্টার্ক। এদিন ৪ ওভারে বিনা উইকেটে ৪৭ রান দেন। তারমধ্যে ১৬ রান দেন শেষ ওভারে। যা ক্রমশ চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে গৌতম গম্ভীরের। আইপিএলের শুরুতে জোড়া ম্যাচ জিতলেও স্টার্ক উইকেট না পাওয়া পর্যন্ত স্বস্তি পাবেন না গৌতম গম্ভীর, চন্দ্রকান্ত পণ্ডিতরা।‌

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন