শাশুড়ির মন ভালো করতে যে ৫ কাজ করবেন

  19-10-2022 12:01PM


পিএনএস ডেস্ক : শাশুড়ির সঙ্গে সম্পর্কটি তৈরি হয় একটা নির্দিষ্ট সময় পর। যেহেতু জন্ম থেকেই পেয়ে যাই না, তাই এই সম্পর্ক তৈরিতে দুই পক্ষেরই যত্ন থাকতে হয়। একজন দায়িত্বশীল পুত্রবধু হিসেবে আপনারও কিছু কাজ রয়েছে সম্পর্কটি সহজ করার ক্ষেত্রে।

এমন অনেক সময় আসতে পারে যখন আপনার শাশুড়ির মন খারাপ হয় বা তিনি বিষণ্নবোধ করেন। সংসারের নানা ধরনের চাপ সামলাতে গিয়ে এমনটা হতেই পারে। হতে পারে কারও সঙ্গে ঝগড়ার কারণে বা পুরোনো কোনো কষ্টের স্মৃতি মনে করে তার মন খারাপ।

এমনটা হলে শাশুড়ি মায়ের মন ভালো করার জন্য আপনি করতে পারেন এই ৫ কাজ-

তার পাশে বসুন এবং কিছুটা সময় কাটান

আপনার মায়ের মন খারাপ হলে আপনি কী করতেন? শাশুড়ি মায়ের ক্ষেত্রেও তেমনটা করার চেষ্টা করুন। তার পাশে বসুন, তার সঙ্গে কথা বলুন, তাকে একা থাকতে দেবেন না। আপনার হাতে যদি কাজও থাকে, তারই ফাঁকে তাকে কিছুটা সময় দিন। খুব বেশি গুরুত্বপূর্ণ নয় এমন কাজগুলো নাহয় পরেই করলেন! এরকম ক্ষেত্রে কারও সঙ্গ মন ভালো করে দিতে পারে। তার সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে গল্প করতে পারেন। কী বললে তার মন ভালো হবে তা নিশ্চয়ই আপনার জানা আছে!

তার জন্য নতুন কোনো খাবার রান্না করুন

যদি আপনার শাশুড়ি রাঁধতে পছন্দ করেন তবে তাকে বলতে পারেন আপনাকে কোনো একটি রান্না শিখিয়ে দেওয়ার জন্য। তার কাছে রেসিপি জানতে চাইতে পারেন অথবা নতুন কোনো একটি খাবার দুজনে মিলে রান্না করার প্রস্তাব দিতে পারেন। আপনি তার কাছে রান্না বিষয়ক পরামর্শ চাইলে বা তাকে সঙ্গে নিয়ে রাঁধতে চাইলে এই বিষয়গুলো তার মন ভালো করে দেবে। বয়স হয়ে গেলে মা-বাবাও শিশুর মতো হয়ে যায়। তারা নিজেকে গুরুত্বহীন ভাবতে শুরু করে। তাই আপনার জীবনে তাদের নানাভাবে সম্পৃক্ত রাখুন।

উড়াধুরা একটি দিন

দুজনে একসঙ্গে বেড়িয়ে পড়তে পারেন। এটি আপনাদের আরও বেশি প্রফুল্ল করে তুলবে। পার্লারে গিয়ে স্পা করাতে পারেন, পছন্দের কোনো জায়গায় খেতে যেতে পারেন কিংবা সিনেমা দেখতেও চলে যেতে পারেন। এতে শাশুড়ি মায়ের পাশাপাশি আপনার ভেতরের বিমর্ষতাও দূর হয়ে যাবে। মন ভালো হয়ে যাবে।

কেনাকাটা

মন ভালো করার ক্ষেত্রে কেনাকাটা অনেকটাই থেরাপির মতো কাজ করে। হোক বড় কোনো শপিংমল, আপনার শাশুড়িকেও সেখানে নিয়ে যান। আপনাদের দুজনের কী প্রয়োজন তার একটি তালিকা করে নিয়ে যেতে পারেন অথবা সেখানে গিয়েও পছন্দ করতে পারেন। কারণ সেখানে পছন্দ করার মতো অনেক ধরনের জিনিসই দেখতে পাবেন। শাশুড়ি কারও জন্য উপহার কিনতে চাইলে তাও কিনে দিন।

পুরোনো ছবির অ্যালবাম

বয়স্করা পুরোনো দিনের সুখের স্মৃতি দেখাতে বা বলতে পছন্দ করেন। তাই সুযোগ পেলেই আপনার শাশুড়ি মায়ের কাছে তার পুরোনো দিনের ছবির অ্যালবাম দেখতে চাইতে পারেন। যখন তার মন খারাপ থাকবে, সেগুলো দেখে ফের মন ভালো হয়ে উঠতে পারে। তার ছোটবেলার কিংবা কলেজে থাকাকালীন ছবি দেখতে চাইতে পারেন। কিংবা তার বিয়ের ছবির অ্যালবাম যদি থাকে, সেগুলো দেখতে পারেন।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন