দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই তৈরির রেসিপি

  23-05-2024 03:00AM

পিএনএস ডেস্ক : বড় থেকে ছোট, সবারই পছন্দের তালিকায় থাকে চিকেন ফ্রাই। তবে সব সময় দোকানের চিকেন ফ্রাই খাওয়া উচিত নয়, তাই অনেকে আছেন যারা বাড়িতেই বানিয়ে ফেলতে চান চিকেন ফ্রাই। চিকেন ফ্রাই বানানোর সমস্ত উপকরণ থাকা সত্ত্বেও দোকানের মত মুচমুচে ভাজা চিকেন কিছুতেই তৈরি করা যায় না। কিন্তু কেন? আসলে দোকানে চিকেন ফ্রাই তৈরি করার জন্য এমন কিছু সিক্রেট মসলা দেওয়া হয়, যা আপনি জানেন না। তাই দোকানের মত চিকেন ফ্রাই তৈরি করতে পারেন না আপনি। আজ সেই রেসিপি জেনে নিয়ে আপনিও তৈরি করতে পারেন দোকানের মত চিকেন ফ্রাই।

দোকানে ব্যবহার করা ১১টি মসলা এবং তার পরিমাণ—

২/৩ টেবিল চামচ লবণ, তিন টেবিল চামচ সাদা গোলমরিচ, এক টেবিল চামচ গোল মরিচ, ১/২ টেবিল চামচ পুদিনার রস, এক টেবিল চামচ বিট লবণ, এক টেবিল চামচ সরিষা, ২ টেবিল চামচ গার্লিক সল্ট। এটি আপনি তৈরি করতে পারবেন গুঁড়ো রসুন এবং লবনের সংমিশ্রণ। ১ টেবিল চামচ আদা বাটা, ১/৩ টেবিল চামচ অরিগানো, ৪ টেবিল চামচ পাপরিকা, ১/২ টেবিল চামচ থাইম।

এবার জানুন দোকানে কোন গোপন রেসিপি ব্যবহার করে—

সঙ্গে সঙ্গে ভেজে ফেলা: মসলাগুলো চিকেনের সঙ্গে ব্রেডিং করার পরেই চিকেনগুলো ভাজতে দিয়ে দেওয়া হয়। ব্রেডিং করার পর যদি আপনি দেরি করেন সে ক্ষেত্রে চিকেনের ওপরের আস্তরণ আলগা হয়ে যায় এবং চিকেন খুলে যায়, ফলে চিকেন ভাজা মুচমুচে হয় না।

তাপমাত্রা নির্ধারণ: দোকানে চিকেন ভাজার জন্য একটি শক্তিশালী ফ্রায়ার ব্যবহার করা হয়, যাতে চিকেন ফ্রাই বেশ মুচুমুচে হয়ে যায়। আপনার বাড়িতে প্রেসার কুকারে ৩৫০ থেকে ৩৬০° তাপমাত্রায় ১২ মিনিট চিকেনগুলো যদি ভেজে নিতে পারেন তাহলে খুব সহজে দোকানের মত চিকেন ফ্রাই তৈরি করে নিতে পারবেন।

ভাজার পর পরিবেশের নয়: দোকানে কিন্তু চিকেন ভাজার পরেই পরিবেশন করে দেয় না। চিকেন ভাজার পর প্রায় ২০ মিনিট ১৭৫ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রায় চিকেন গুলি রাখা থাকে ওভেনে। এতে চিকেনের ভেতরটা আরও ভালো করে সেদ্ধ হয়ে যায় এবং বাইরেটা হয়ে থাকে মুচমুচে।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন