কোন বয়সী নারীদের স্তন ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি?

  05-11-2023 10:52AM



পিএনএস ডেস্ক: যে রোগগুলোর লক্ষণ সহজে প্রকাশ পায় না কিন্তু রোগীকে মৃত্যুর দুয়ার অব্দি নিয়ে যায় তাদের মধ্যে ক্যানসার অন্যতম। এটি নিঃশব্দে শরীরে বাসা বাঁধে। কিছু বুঝে উঠার আগে মারাত্মক আকার নেয়। বিভিন্ন প্রকার ক্যানসারের মধ্যে স্তন ক্যানসার উল্লেখযোগ্য। দিন দিন এই রোগের আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে।

নারীরা সবচেয়ে বেশি যে ক্যানসারে ভোগেন সেটি স্তন ক্যানসার। জরায়ু ও অন্যান্য অঙ্গের ক্যানসারকে এটি পিছনে ফেলে দিয়েছে পরিসংখ্যানের নিরিখে। এই রোগটির সঙ্গে জড়িয়ে রয়েছে বেশকিছু পারিপার্শ্বিক পরিস্থিতিও। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলে ‘ফ্যাক্টর’।

স্তন ক্যানসারে সবচেয়ে বড় ফ্যাক্টর পারিবারিক রোগের ইতিহাস। পরিবারে কারও আগে ক্যানসার হয়ে থাকলে সচেতন থাকতে হবে অন্য সদস্যদের।

এই ক্যানসারের আরেকটি উল্লেখযোগ্য ফ্যাক্টর বয়স। চিকিৎসকদের মতে, ৫০ বছরের বেশি বয়সি নারীদের স্তন ক্যানসার হওয়ার আশঙ্কা বেশি থাকে। এজন্য ৪০ বছর বয়সের পর থেকেই নিয়মিত ম্যামোগ্রাম পরীক্ষা করানো উচিত।

তবে এ বয়সের বাইরে যে ক্যানসার হয় না, তেমনটা নয়। অনেকের ক্ষেত্রে এই বয়সের আগে বা পরেও স্তন ক্যানসার হতে পারে। সেজন্য নিয়মিত উপসর্গ যাচাইয়ের পরামর্শ দেন চিকিৎসকরা।

প্রাপ্তবয়স্ক হওয়ার পর থেকেই নিয়মিত স্তন ক্যানসারের উপসর্গগুলি নিজে নিজে পরীক্ষা করা জরুরি। সন্দেহজনক কোনো উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন