বিষমুক্ত সবজি চাষে দেবীগঞ্জের মোবারকের সাফল্য

  20-10-2016 10:15PM



পিএনএস: দেবীগঞ্জ উপজেলার একজন সফল চাষি হিসেবে বিষ মুক্ত নানা ধরনের সবজি উৎপাদন করে ইতোমধ্যে খ্যাতি অর্জন করেছেন মোবারক আলী। উনি সারা বছরই নানা ধরনের সবজি ক্ষেত, মাছ চাষ, ধান চাষ নিয়ে ব্যস্ত সময় কাটান। বর্তমানে কয়েক রকম সবজি ক্ষেতে নিয়ে ব্যস্ত সময় পার করছে। ইতোমধ্যে তার উৎপাদিত ক্ষেত থেকে করলা ও কায়তা আশানুরূপ ফলন এবং বিশাল অর্থ এসেছে বলে সে জানান।

একদিকে নানা ধরনের সবজির চাষ অন্যদিকে ধান চাষ । চলতি বছরে সে আদা, হলুদ, করলা, কায়তা, শশা, টমেটো লাউ, মরিচ, বেগুন, শিমসহ নানা ধরনের সবজি উৎপাদন করেছেন। বর্তমানে এখন পর্যন্ত করলা ও কায়তা মাঠে রয়েছে। তার ওপর বেগুন, শিম, লাউ পরিচর্যায় তিনি ব্যস্ত । অল্প কিছুদিনেই তা শেষ হবে বলে জানান মোবারক আলী। দেবীগঞ্জ উপজেলায় প্রতি বছর প্রচুর পরিমাণ সবজি উৎপাদন হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। বর্তমানে দেবীগঞ্জে প্রতিদিন কয়েকশ মণ উৎপাদিত সবজি বিশেষ করে করলা ও কায়তা, বেগুন, শিম, চাল কুমড়া, লাউ, শশা, মুলা প্রচুর পরিমাণ পাইকারী হারে বিক্রি করছে ব্যবসায়ীরা।

ফলে চাষিরা লাভবান হচ্ছে। দেবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের পূর্ব দেবীডুবার প্রধান পাড়ার মৃত: অমরত আলীর ছেলে মোবারক আলী। তার তিন ছেলে ও এক মেয়ে। ছোট ছেলে হামিদুল ইসলামকে নিয়ে তিনি সবজির বিভিন্ন প্রজেক্ট দেখাশুনা করেন। প্রায় ২০ বছর ধরে সবজির প্রজেক্ট করে প্রায় ৪০ বিঘা আবাদি জমি কিনেছেন। তার সাফল্য দেখে উপজেলার চাষিরাও সবজি আবাদের দিকে ঝুকছেন। আদা আবাদের মডেল কৃষক হিসেবে টিভিতে মোবারক আলীর সাফল্য দেখানো হয়েছে। তিনি জানান, উপজেলার উপ-সহকারী কর্মকর্তা মজিদ সব সময় পরামর্শ দিয়ে থাকেন রোগ-বালাই প্রতিকারের জন্য।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মজিদ বলেন, মোবারক আলী আদর্শ কৃষক।সব সময় কৃষি অফিসের পরামর্শে আবাদ করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল-আল-মামুন জানান, মোবারক আলী কৃষি অফিসের পরামর্শ নিয়ে বিষ মুক্ত আদা, হলুদ, করলা, কায়তা, শশা, টমেটো লাউ, মরিচ, বেগুন, শিমসহ নানা ধরনের সবজি আবাদ করছেন। এসব সবজির চাহিদা বাজারে বেশি থাকায় ভাল মূল্য মিলে। মোবারক আলীর দেখাদেখি ওই এলাকার আরও অনেক চাষি আধুনিক পদ্ধতিতে চাষাবাদে এগিয়ে এসেছেন। মোবারক আলী জমিতে ফসল ফলিয়ে নিজের ভাগ্য বদলেছেন।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন