লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অধিক উৎপাদনের আশা

  23-11-2023 09:47PM

পিএনএস ডেস্ক: খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বৈরী আবহাওয়া উপেক্ষা করে আমন ধান কাটা শুরু হয়েছে। কৃষকের সোনালী আমন ধান দোল খাচ্ছে পুরো মাঠজুড়ে। প্রত্যাশিত ফলনের আশা নিয়ে উৎসবমুখর আবহে চলছে ধান কাটা-মাড়াই-সিদ্ধ। প্রতিকূল আবহাওয়া সহায়ক ধানের জাত নির্বাচন আর কৃষকদের আধুনিক কলাকৌশল প্রদান করায় এ বছর আমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি প্রত্যাশা করছে উপজেলা কৃষি বিভাগ।

তাছাড়া অতিরিক্ত তাপমাত্রা ও বৃষ্টিপাত কম হওয়ায় চলতি আমন মৌসুমে ধানে বাদামি গাছ ফড়িং (কারেন) পোকার আক্রমণ দেখা দিলেও তা কৃষি বিভাগের পরামর্শে এসব পোকা দমন করা হয়।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গত বছর (২০২২-২৩) অর্থবছরে ৪ হাজার ৩৮৮ হেক্টর জমিতে উফশি জাতের ধান ফলানো হয়। গড় ফলন ৪.২ মেট্রিক টন ধান এবং ২.৮০ মেট্রিক টন চাল হয়। হাইব্রিড উৎপাদন হয় ২৬ হেক্টর জমিতে। গড় ফলন ৫.২৩ মেট্রিক টন ধান এবং ৩.৭৩ মেট্রিক টন চাল হয়। স্থানীয়ভাবে ২৮০ হেক্টর জমিতে ধানের চাষ করা হয়। গড় ফলন ২.৭ মেট্রিক টন ধান এবং ১.৮০ মেট্রিক টন চাল হয়। সর্বমোট ৪ হাজার ৬৯৪ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করা হয়।

এ বছর (২০২৩-২৪) অর্থবছরে ৪ হাজার ৭০৫ হেক্টর জমিতে ধানের চাষ করা হয়। গড় ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে ২.৮২ মেট্রিক টন চাল এবং ৪.২৩ মেট্রিক টন ধানের। ৩০ হেক্টর জমিতে হাইব্রিড জাতের ধানের চাষ করা হয়; গড় ফলন ৩.৭৭ মেট্রিক টন চাল এবং ৫.৬৫৫ মেট্রিক টন ধান। স্থানীয়ভাবে ২৮০ হেক্টর জমিতে ধানের চাষ করা হয়। গড় ফলন ১.৮৫ মেট্রিক টন চাল এবং ২.৭৭৫ মেট্রিক টন ধান। সর্বমোট ৫ হাজার ১৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করা হয়। এ বছর ৩২১ হেক্টর বেশি জমিতে ধান চাষ করা হয়েছে।

গত বছর মোট ফলন হয় ১২ হাজার ৮শ ৮৬.৭২ মেট্রিক টন চাল এবং ১৯ হাজার ৩শ ৩০.০৮ মেট্রিক টন ধান। এ বছর (সম্ভাব্য) ফলন হওয়ার কথা রয়েছে ১৩ হাজার ৮শ ৯৯.২ মেট্রিক টন চাল এবং ২০ হাজার ৭শ ৯৯.০ মেট্রিক টন ধানের। গত বছরের তুলনায় এ বছর ১ হাজার ১২.৪৮ মেট্রিক টন চাল বেশি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এদিকে ১৪ হাজার ৬৮.৫ মেট্রিক টন ধান বেশি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

তাছাড়া এই মৌসুমে আমন ধান রোপণের জন্য মাটিরাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে ৬৫০ জন কৃষকের মাঝে আমন ধানের বীজ ৫ কেজি, এমওপি সার ১০ কেজি, ডিএপি সার ১০ কেজি প্রণোদনা দেওয়া হয়।

মাটিরাঙ্গার চড়পাড়া গিয়ে দেখা যায়, মাঠজুড়ে আমন ধান কাটার মহোৎসব চলছে। ধান কাটায় পুরুষ শ্রমিকের মজুরি বেশি বিধায় কৃষক ক্ষুদ্র নৃগোষ্ঠী নারী দিয়ে ধান কেটে থাকেন। প্রতিদিন পারিশ্রমিক হিসেবে তাদের ৩ থেকে ৪শ টাকা দিলেই হয়। তাছাড়া ধান কাটা শুধু নয় তাদের দিয়ে ধান কাটা পরবর্তী ধান মাড়াই, শুকানো, খড় প্রস্তুত থেকে সব কাজ করানো যায়। পুরুষদের এসব কাজের মজুরি হিসেবে নারীদের থেকে ডাবল টাকা দিতে হয়। তাই এসব ক্ষুদ্র নৃগোষ্ঠী পাহাড়ি নারীদের কদর এ সময় খুব বেশি।

এদিকে ধান মাড়াইয়ের পর খড়ের দামও বেশ। প্রতি একর জমির খড়ের দাম ৮ থেকে ১০হাজার টাকায় বিক্রি হচ্ছে।

চড়পাড়ার কৃষক আলম হোসেন জানান, এবার জমিতে আমন ধানের ফসল অনেক ভালো হয়েছে। তবে জমি তৈরিতে অনেক পরিশ্রম করতে হয়েছে। সময়মতো বৃষ্টি না হওয়ায় পানির সংকট ছিল। তারপরও আবহাওয়া অনুকূলে থাকায় অন্যান্য বছরের তুলনায় এবারের ফলন ভালো হওয়ায় খুব ভালো লাগছে। ধানের দামটা ভালো পেলে লাভবান হবো।

মাটিরাঙ্গা উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সবুজ আলী বলেন, বরাবরের মতোই কৃষি সম্প্রসারণ অধিদফতরের সার্বক্ষণিক তদারকির পাশাপাশি কৃষকদের নিবিড় পরিচর্যার কারণে এবার ১৪ হাজার ৬৮.৫ মেট্রিকটন আমন ধান বেশি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে এবারও উৎপাদন বেশি হবে বলে আশা করছি।

পিএনএস/ সোহান

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন