সুন্দরী ব্রোকলিতে স্বপ্ন বুনছেন নতুন প্রজন্মের কৃষক

  24-01-2024 10:29AM



পিএনএস ডেস্ক: এক সময় বাজারের খাবার হোটেলে কাজ করতেন ২৬ বছর বয়সী যুবক মো. সুমন। সে সময় থেকেই তার আগ্রহ জাগে কৃষি কাজের প্রতি।

নিজের স্বপ্নপূরণে তিন বছর আগে খাবার হোটেলের কাজ ছেড়ে দেন সুমন। এরপর শুরু করেন কৃষি কাজ। তারপর থেকেই নিজের বাড়ির আঙিনার ও অন্যের জমি লগ্নি রেখে কৃষি কাজ শুরু করেন তিনি। সুমন প্রতি বছর বিভিন্ন ধরনের কৃষি ফসল ও সবজি চাষ করলেও এ বছর তিনি ব্রোকলি চাষ করেছেন।

ভোলার লালমোহন উপজেলার পশ্চিম চরউমেদ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের গাজী বাড়ির মো. সিরাজের ছেলে যুবক সুমন।

নিজ বাড়ির আঙিনায় চাষ করা ওইসব ব্রোকলিগুলোকে নিয়মিত পরম যত্নে পরিচর্যা করছেন তিনি। গাছগুলোতে সবুজ রঙ মেখে আসতে শুরু করেছে ব্রোকলি।

সুমন বলেন, উপজেলা কৃষি অফিস থেকে প্রশিক্ষণ নিয়ে এ বছর প্রথমবারের মতো ৩৫ শতাংশ জমিতে সুন্দরী জাতের ব্রোকলি চাষ করেছি। এ জন্য আমাকে কৃষি অফিস থেকে বিনামূল্যে বীজ, সার ও জালসহ প্রয়োজনীয় কৃষি উপকরণ দিয়েছে। ব্রোকলি গাছগুলোতে এরই মধ্যে ফলন আসা শুরু করেছে। এসব ফলন পরিপূর্ণ হতে এখনো অন্তত ৩০ দিনের মতো সময় লাগবে।

তিনি আরো বলেন, পরিপূর্ণ একটি ব্রোকলি দুই থেকে আড়াই কেজি হয়। বর্তমান বাজারে এর অনেক চাহিদা রয়েছে। প্রতি কেজি ব্রোকলি ৫০ টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে। আশা করছি দুই লাখ টাকার মতো ব্রোকলি বিক্রি করতে পারবো। ফলন পরিপূর্ণ হওয়া পর্যন্ত ৩৫ শতাংশ জমিতে মোট খরচ হতে পারে ২০ হাজার টাকা। সামনেও এ চাষ অব্যাহত রাখবো ইনশাআল্লাহ।

সুমনের প্রতিবেশী মো. রফিক হাওলাদার জানান, আমাদের এলাকায় এই প্রথম ব্রোকলি চাষ হয়েছে। ব্রোকলিগুলো দেখতেও অনেক সুন্দর। সুমনের ক্ষেতে যে পরিমাণ ফলন রয়েছে, আশা করছি এসব বিক্রি শেষে ভালো লাভবান হতে পারবেন তিনি। আগামীতে নিজেও এই ব্রোকলি চাষের কথা ভাবছি।

লালমোহন উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা টুটুল চন্দ্র সাহা বলেন, সুমন আমার কাছে ব্রোকলি চাষের আগ্রহের কথা জানান। এরপর তাকে বিনামূল্যে কৃষি অফিসের পক্ষ থেকে সুন্দরী জাতের বীজ, সার, জাল ও প্রশিক্ষণসহ প্রয়োজনীয় আরো বিভিন্ন ধরনের কৃষি উপকরণ প্রদান করি। ব্রোকলি চাষি যুবক সুমন আমাদের পরামর্শ মেনে চাষাবাদ করেছে, যার ফলে তার গাছগুলোতে সুন্দরভাবে ফলন আসতে শুরু করেছে। আশা করছি; প্রথমবার এই ব্রোকলি চাষ করে তিনি আশানূরূপ লাভবান হবেন।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন