সেচ সংকট, বোরো আবাদ লক্ষ্যমাত্রা নিয়ে সন্দেহ

  03-01-2017 01:37PM


পিএনএস, এবিসিদ্দিক: চলতি অর্থবছরে বোরো আবাদ লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সন্দেহ রয়েছে। এবছরের আবাদ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৮ লাখ ৬১ হাজার ২৭ হেক্টর জমি, আর গত ২ জানুয়ারি পর্যন্ত আবাদ হয়েছে মাত্র ২ লাখ ১৪ হাজার ৭২২ হেক্টর(৬ দশমিক ১৪ শতাংশ)।

কৃষি সম্প্রসারণ অধিপ্তর সূত্রে জানা যায়, সিলেট অঞ্চলে আবাদ লক্ষ্যমাত্রা ৪ লাখ ৪ হাজার ৬৮১ হেক্টর আর একই সয়ম পর্যন্ত অর্জিত হয়েছে ৯ হাজার ৭৩৯ হেক্টর(১৫ দশমিক ৮৯ শতাংশ), রাজশাহী অঞ্চলের লক্ষ্যমাত্রা ১ লাখ ১৯ হাজার ৩৯৩ হেক্টর আর আবাদ হয়েছে মাত্র ১৬৭ হেক্টর(শূন্য দশমিক শূন্য ৮ শতাংশ), রংপুর অঞ্চলের লক্ষ্যমাত্রা ৫ লাখ ২ হাজার ২৪৮ হেক্টর আর অর্জিত হয়েছে ৯০০(শূণ্য দশমিক ১৬ শতাংশ), রাঙ্গামাটি অঞ্চলের লক্ষ্যমাত্রা ২৪ হাজার ৯৩২ হেক্টর আর আবাদ হয়েছে ২৬৭ হেক্টর(১ দশমিক ২৪ শতাংশ), যশোর অঞ্চলের লক্ষ্যমাত্রা ৫৩ হাজার ১৬০ হেক্টর আর অর্জিত হয়েছে ১ হাজার ২২০ হেক্টর, ময়মনসিংহ অঞ্চলের লক্ষ্যমাত্রা ৬ লাখ ৫৭ হাজার ৩৮৪ হেক্টর আর অর্জিত হয়েছে ২৩ হাজার ২৩১ হেক্টর(২ দশমিক ৫৯ শতাংশ), বরিশাল অঞ্চলের লক্ষ্যমাত্রা ৮৩ হাজার ২৫৯ হেক্টর আর অর্জিত হয়েছে ১৪ হাজার ৫৮০ হেক্টর(৯ দশমিক ১২ শতাংশ), বগুড়া অঞ্চলের লক্ষ্যমাত্রা ১ লাখ ৯৮ হাজার ৩১৩ হেক্টর আর অর্জিত হয়েছে মাত্র ২ হাজার ১২০ হেক্টর(শূন্য দশকি ৫১ শতাংশ), ফরিদপুর অঞ্চলের লক্ষ্যমাত্রা ১ লাখ ৪১ হাজার ৬৭৭ হেক্টর আর অর্জিত হয়েছে ১ হাজার ৮৯০ হেক্টর(৩ দশমিক ৭৭ শতাংশ),দিনাজপুর অঞ্চলে ৫৯ হাজার ৯৭৮ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে ২ জানুয়ারি পর্যন্ত আবাদ ছিল শূণ্যের কোটায়, ঢাকা অঞ্চলের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৪ হাজার ৯৫২ হেক্টর আর অর্জিত হয়েছে ৩ হাজার ৮১ হেক্টর(শূন্য দশমিক ৩০ শতাংশ), চট্রগ্রাম অঞ্চলের লক্ষ্যমাত্রা ২ লাখ ৩২ হাজার ৩২৩ হেক্টর আর অর্জিত হয়েছে ১ লাখ ৪৮ হাজার ৬৬ হেক্টর(৪৮ দশমিক ৭৮ শতাংশ) এবং খুলনা অঞ্চলের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩ লাখ ৩৪ হাজার ৪৪৬ হেক্টর আর অর্জিত হয়েছে ২ হাজার হেক্টর(শূন্য দশমিক ৪২ শতাংশ)। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের(ডিএই) একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, দেশের উত্তরাঞ্চলে পানি সংকট থাকায় ঐ অঞ্চলে আবাদ কম হচ্ছে।

তবে আশা করছি লক্ষ্যমাত্রা পূরণ হবে। অপর দিকে ফারাক্কা ও তিস্তা ব্যারেজ দিয়ে পানি প্রবাহ প্রায় শূণ্যের কোটায় চলে আসায় উত্তরাঞ্চলের বোরো আবাদ সংকটে পড়েছে। এনিয়ে যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট কোন কর্মকর্তা কথা বলতে রাজি হননি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন