বেনাপোলে বোরো ধানক্ষেত পুড়ে নষ্ট, আতংকে এলাকার চাষীরা

  05-04-2017 04:37PM

পিএনএস, বেনাপোল : কৃষকেরা সন্তানের ন্যায় অতিযত্নে চাষ করেন ধান ও পাট সহ বিভিন্ন শষ্য। কষ্টার্জিত ফসল ঘরে তুলে দিন কাটাবে সুখে স্বাচ্চন্দে এমন আশা থাকে তাদের-ধানক্ষেত পুড়ে যাওয়ায় নিরাশ হয়ে মাথায় হাত উঠেছে অসহায় এসব চাষীর। যশোরের বেনাপোলের (ডুপপাড়া ও খড়িডাঙ্গা) দুটি গ্রামের দুই কৃষকের বোরো ক্ষেতের ধান পুড়ে নষ্ট হয়ে গেছে। এ ঘটনায় আতংকের মধ্যে পড়েছেন এলাকার কৃষকেরা।

শুত্রুতা বশত ধানক্ষেতে বন নাশক (বনপোড়া) ছিটিয়ে নষ্ট করা হয়েছে ধান ক্ষেত এমন অভিযোগ ক্ষতিগ্রস্ত পরিবারের। তবে স্থানীয়রা বলেন ভিন্ন কথা-তাদের অভিযোগ-ভুলবশত ধনের পুষ্টি সাধনে-ভিটামিন ছিটানোর নামে বন নাশক ছিটানোই এমন পরিস্তিতির সষ্টি হয়েছে।

ধান চাষী-বেনাপোল নারানপুর গ্রামের রমজান আলী ও খড়িডাঙ্গা গ্রামের আতিয়ারর রহমান বলেন- তার কারও কোন ক্ষতি করেননি। তবে কেন তাদের এমন ক্ষতি করা হলো প্রশাসনের সহযোগিকা কামনা করেন তারা।

স্থীনীয়রা-ভুলবশত ঔষধ ছিটানোর কারনে এমন পরিস্তিতির সৃষ্টি হতে পারে। তবে অনেকেই বলেন রমজার আলী জমিতে ঔষধ ছিটিয়েছে ২০দিন আগে এমন পরিস্তিতি দেখা যায় ১০দিন পর। রাতে কে বা কাহারা এমন কাজ করছে। মানুষ এভাবে ধানক্ষেত পুড়িয়ে দিবে এমন শত্রুতা তার নেই। এমন ক্ষতি করা হলে কৃষকরা আরো অসহায় হয়ে পড়বে। এ নিয়ে অনেকের মধ্যে আতংক ছড়িয়ে পড়েছে বলে জানান তারা।

বেনাপোল নারানপুর গ্রামের রমজান আলীর দেড়বিঘা জমিতে লাগানো বোরো ধানক্ষেত পুড়ে গেছে। একই ভাবে পুড়ে গেছে বেনাপোল খড়িডাঙ্গা গ্রামের আতিয়ার রহমানের দেড় বিঘা জমির ধান। কে বা কাহারা বন নাশক ছিটিয়ে নষ্ট করেছ্ কৃষকের ফসল। ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারকে পোর্ট থানায় লিখিত আভিযোগ করতে বলা হয়েছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা- হীরক কুমার সরক্রা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন