আদমদীঘিতে কাল বৈশাখী ঝড়ে বোরো ধান ক্ষেতের ব্যাপক ক্ষতি

  03-05-2017 09:47PM

পিএনএস, আদমদীঘি প্রতিনিধি : কয়েক দিনের বৃষ্টি ও কাল বৈশাখী ঝড়ে বগুড়ার আদমদীঘিতে বোরো ধান ও রবি শস্যের ব্যাপক ক্ষতি ফলন বিপর্যয়ের আশষ্কা দেখা দিয়েছে। ফলে বোরো ও রবি শস্য নিয়ে শষ্কিত উপজেলার কৃষকরা। বিশেষ করে প্রান্তিক মাঠ পর্যায়ে জিরাশাইল জাতের ধান লম্বা হওয়ার কারনে বৃষ্টি আর বাতাসে ধানের গাছগুলো পড়ে গিয়ে মাটি আর পানিতে একাকার হয়ে গেছে। জমিতে বৃষ্টির পানি জমে যাওয়ার কারণে ফসল বিপর্যয়ের আশষ্কাও রয়েছে।

জানা যায়, খাদ্য শষ্য ভান্ডার বলে খ্যাত উত্তরাঞ্চলের বগুড়ার আদমদীঘি উপজেলা। এবার এ উপজেলায় সান্তাহার একটি পৌরসভা ও ৬টি ইউনিয়ন মিলে ১২ হাজার ৭শ হেক্টর জমিতে ইরি বোরো ধান চাষ করা হয়েছে। চলতি মৌসুমে কৃষকরা ইরি-বোরো ধানের ভালো ফলনের বুক ভরা আশা করলেও গত কয়েক দিনের কালবৈশাখী ঝড়, বাতাস আর মসুলধারে বৃষ্টিপাতের কারণে ধানের ক্ষতি হওয়ার আশানুরূপ ফলন নিয়ে উপজেলার কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। আদমদীঘি উপজেলার সান্দিড়া গ্রামের সিদ্দিক হোসেন জানান, এবার আমি চলতি বোরো মৌসুমে কৃষি বিভাগের পরামর্শে আধুনিক পদ্ধতিতে ১৫বিঘা জমিতে বোরো ধান রোপণ করে ভাল ফলন হয়েছিল। কিন্তু কয়েক দিনের বৈশাখী ঝর ও বাতাসে প্রায় ১০বিঘা জমির ধান মাটিতে পড়ে গেছে। ফলে ফলন বিপর্যয়ের আশষ্কা দেখা দিয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার কামরুজ্জামান বলেন, কয়েক দিনের বৃষ্টি আর কালবৈশাখী ঝড়ে এবার ইরি-বোরো ধান ক্ষেতের আবাদ পানি নিষ্কাশনের ভাল ব্যবস্থা না থাকায় মাটি আর পানিতে ধানের গাছগুলো পড়ে একাকার হয়েছে। এতে করে এ উপজেলার কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন