ঝালকাঠিতে আগাম জোয়ার আর ঝড়-বৃষ্টিতে বোরো ধানানের ব্যপক ক্ষতি

  08-05-2017 09:01PM

পিএনএস, ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠিতে আগাম জোয়ার আর ঝড়-বৃষ্টিতে বোরো ধানানের ব্যপক ক্ষতি : পানিতে ডুবে নষ্ট হয়ে গেছে পাকা ধান কৃষকরা হতাশায় ভুগছে । ঝালকাঠিতে সাম্প্রতিক দুর্যোগপূর্ন আবহাওয়ায় বোরো ধানের ব্যপক ক্ষতি হয়েছে। আগাম জোয়ার আর অতি বৃষ্টিতে পাকা ধান ডুবে নষ্ট হয়ে গেছে একটি বড় অংশের ফলন। কৃষকরা হয়ে পড়েছেন দিশেহরা। ক্ষতির কথা স্বঅকার করে কৃষি বিভাগ জানিয়েছে, এবছর ধানের বাজার মূল্য বেশি আছে, তাই ধান বিক্রি কওে কৃষক তার লোকসান পুষিয়ে উঠতে পারবে। ঝালকাঠি থেকে মো. নজরুল ইসলামের পাঠানো তথ্য ও ছবি নিয়ে রিপোর্ট।

ঝালকাঠি জেলায় সাম্প্রতিক অতি বৃষ্টি আর ঝড়ে রোরো ধান মাঠেই নুয়ে পড়েছে। বৃষ্টির সাথে আগাম জোয়ারে নিচু জমির ধান কাঁদা-পানিতে ডুবে যায়। ফলে ছড়া থেকে পাকা ধান ঝড়ে পড়েছে। পুরো আবাদই নষ্ট হওয়রি আশংকায় এ অবস্থায় কৃষকরা ধান কাটা ও মাড়াই শুরু করছে। কিন্তু বৈরি আবহাওয়ায় বেশির ভাগ ধানই চিটা হয়ে গেছে বলে কৃষকরা জানান। এদিকে ঋণ নিয়ে ফসল চাষ করে কৃষকরা বোরো আবাদ করে চরম লোকসানের মুখে পড়েছেন। তাই হতাশ হয়ে পড়েছে জেলা বোরো চাষিরা।

বোরো ধানের ক্ষতির ক্ষতির কথা স্বীকার করে ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জানালে, নিচু জমির ধান ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে উচু জমির ধানের ফলন ভাল হয়েছে। অপরদিকে এ বছর ধানের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষক ক্ষতি পুষিয়ে উঠতে পারবে। এ বছর ঝালকাঠি জেলায় ৮ হাজার ২৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করে কৃষক। এরমধ্যে ১৪শ ২১ হেক্টর জমির ধান সম্পূর্ন নষ্ট হয়ে গেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন