সুন্দরগঞ্জে ঘন কুয়াশায় বীজতলায় চারাবীজগুলো কোল্ড ইনজুরিতে আক্রান্ত

  

পিএনএস, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডায় বোরো বীজতলায় চারা বীজগুলো কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়ে দিনদিন বিনষ্ট হয়ে যাচ্ছে।

গত কয়েক সপ্তাহ থেকে উত্তরাঞ্চলে দিনভর ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডা অব্যাহত থাকায় বোরো বীজতলায় চারা বীজগুলো কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়ে বিনষ্ট হতে বসেছে। প্রতিদিন দিনভর ঘন কুয়াশা চাদরে ঢাকা বীজতলা গুলো কনকনে ঠান্ডার কারণে কোল্ড ইনজুরি দেখা দেয়ায় বিবর্ণ হয়ে গোড়াপচা রোগে খুয়ে যাচ্ছে। মাত্র দিনের বেলায় দুই এক ঘন্টা সূর্যের মুখ দেখা গেলেও তা বীজতলার জন্য প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন কৃষিবীদরা।

কৃষকরা বীজতলা রক্ষার জন্য বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করলেও তা কোন কাজে আসছে না। এতে করে চলতি ইরি-বোরো মৌসুমে চারা বীজের সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন কৃষকরা। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি ইরি-বোরো চাষের মৌসুমে ২৬ হাজার ৫'শ হেক্টর জমি লক্ষামাত্র নির্ধারণ করা হলেও বীজতলা তৈরি করা হয় ১ হাজার ৩' শ ৫০ হেক্টর। উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ রাশেদুল ইসলাম জানান, যে পরিমান বীজতলা তৈরি করা হয়েছে তাতে বোরো চাষ লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব। তবে কোল্ড ইনজুরিতে আক্রান্ত বীজতলাগুলো রক্ষা করা না গেলে কিছুটা চারা বীজ সংকট দেখা দিতে পারে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech