অল্প সময়ে স্বল্প খরচে ধানের বাম্পার ফলন

  17-11-2019 04:01PM

পিএনএস, বেনাপোল প্রতিনিধি : বেনাপোল স্বল্প জীবনকালের অধিক ফলনশীল নতুন জাতে ব্রি ৮৭ চিকন ধান চাষ করে সফলতা পেয়েছেন শার্শার তিন কৃষক। বৃহত্তর কুষ্টিয়া ও যশোর অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প ও সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় চলতি আমন রোপা মৌসুমে বানিজ্যিক ভাবে নতুন ধান চাষ করেছেন তারা- কৃষি প্রধান এলাকা যশোর শার্শা ও বেনাপোল। ৭০% জমিতে হয় বিভিন্ন প্রজাতির ধান চাষ। তবে সার ডিজেল সহ শ্রমিকের মূল্যবৃদ্ধির কারণে লোকসানের মুখে পড়েন অনেক কৃষক। স্বর্না,ধানিগোল্ড,মিনিকেট,বাশ মতিসহ ব্রি ২৮,ব্রি ২৬,৪৯ সহ বিভিন্ন প্রজাতির ধান চাষে সময় লাগে বেশী ফলন হয় কম। ক্ষতিগ্রস্ত হয় অনেক ধানক্ষেত। তবে ব্রি৮৭ধান বেলে, এটেল দোয়াশ মাটিতেও চাষ করা যায়। ৪মাসেই পাওয়া যায় ফলন। পানি লাগে কম। গাছ হয় ২থেকে৩ফুট। এ ধানগাছ শক্ত হওয়ায় ঝড়েও ক্ষতিগ্রস্ত হয় কম। প্রতি বিঘায় ফলে প্রায় ৩০মন ধান।

চাষী আলমঙ্গীর হোসেন বলেন, নতুন ধান চাষে বাম্পার ফলন হবে। ফলন ভাল হওয়ায় দাম কম হলেও লাভের আশা তাদের। কৃষকদের মধ্যে বাড়ছে নতুন ধান চাষের আগ্রহ-অন্য ধান বিঘায়১৬থেকে ২২মন হলে ব্রি৮৭ধান ফলে২৮থেকে৩০মন। বিঘায় ৭থেকে১০ হাজার টাকা খরচে ধান পাওয়া যায় দ্বিগুন। ফলে এ ধান লাভবান চাষ।

স্বল্প সময়ে অল্প খরচে ভাল ফলন হয় ব্রি৮৭ ধান। শার্শার সূবর্র্নখালি রাজনগর মৌজায় উপজেলা কৃষি অফিসের পরামর্শে নতুন ধান চাষ করা হয়েছে। ভাল ফলনে খুশি তারা। তাদের সংসারে ফিরছে স্বচ্ছলতা। তাদের দেখে অনেকে ঝুকছেন ৮৭ধান চাষে। এমনটাই জানান এলাকার কৃষকেরা।

উপজেলা কৃষি কর্মকর্তা সৌতম কুমার শীল বলেন, বাংলাদেশ ধান গবেষনা কেন্দ্রে উদ্ভাবিত উচ্ছ ফলনশীল নতুন জাত ব্রি৮৭।প্রতি হেক্টরে ফলে সাড়ে৬মে:টন ধান।স্বল্প সময় ফলন পাওয়ায় এক জমিতে করা যায় ৩টি ফসল। তাই কৃষকের মধ্যে এ ধান চাষে আগ্রহ বাড়ছে। সহযোগিতা দিচ্ছেন তারা।নতুন ধান বীজটি সম্প্রসারণে উদ্যোগ গ্রহনের কথা বলেন জানান উপজেলা কৃষি কর্মকর্তা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন