কৃষিকে লাভবান করতে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

  15-03-2020 05:02PM

পিএনএস ডেস্ক: বর্তমান সরকার কৃষি উন্নয়নে নানা ধরনের কৃষিবান্ধব নীতি ও বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ এবং বাস্তবায়ন করেছে। এর ফলে কৃষি উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের উদাহরণ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।
তিনি বলেন, সবার জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে। এখন লক্ষ্য হলো পুষ্টিকর খাবার নিশ্চিতকরণ করা। এজন্য আমরা কৃষিকে লাভবান করে তোলতে চাই।

রোববার ‘কৃষক হত্যা দিবস’ উপলক্ষে বঙ্গবন্ধু অ্যাভিনিউ ঢাকা মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদেরকে ভালবাসেন। তার নেতৃত্বে এ সরকার কৃষকদের সহায়তা প্রদানের লক্ষ্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ কার্যক্রমের আওতায় বিনামূল্যে বিভিন্ন ফসলের বীজ ও রাসায়নিক সার সহায়তা প্রদান করা হচ্ছে।

তিনি বলেন, সরকার সারে ভর্তুকি দিচ্ছে। সম্প্রতি ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের দাম প্রতি কেজিতে ৯ টাকা করে কমিয়ে সর্বোচ্চ খুচরা মূল্য প্রতিকেজি ২৫ থেকে ১৬ টাকা করা হয়েছে। ফলে কোন কৃষককে সারের জন্য আন্দোলন করতে হয় না। সারের জন্য জীবন দিতে হয় না। অথচ বিএনপি সরকারের সময় এই সারের জন্য কৃষকদের আন্দোলন করতে হয়েছে। জীবন দিতে হয়েছে।

মন্ত্রী বলেন, বিএনপি সরকার সারের দাবিতে আন্দোলনরত কৃষক জনতার উপর গুলি করে ১৮ জন কৃষককে নির্মমভাবে হত্যা করেছিল।

কৃষিমন্ত্রী আরো বলেন, একদিন পর থেকেই আমরা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালন করতে যাচ্ছি। তার কালজয়ী আদর্শ ছিল একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক এবং ন্যায় ও সমতার ভিত্তিতে রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা কায়েম করা। মুজিব জন্মশতবর্ষে তার এই আদর্শের ভিত্তিতে আমরা বাংলাদেশের সব মানুষকে ঐক্যবদ্ধ করতে চাই। যাতে স্বাধীনতাবিরোধী শক্তি কোনদিন এদেশে মাথা তুলে দাঁড়াতে না পারে।

বাংলাদেশ কৃষক লীগের সভাপতি সমীর চন্দের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান। পরে মন্ত্রী শহিদ ১৮ কৃষক পরিবারকে বাংলাদেশ কৃষক লীগের পক্ষ থেকে দশ হাজার টাকা করে অর্থ সহায়তা প্রদান করেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন