তানোরে ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপুরণের চুক্তি সই

  23-12-2020 04:45PM

পিএনএস, রাজশাহী জেলা প্রতিনিধি : রাজশাহীর তানোরে বায়ার কোম্পানির ঔষুধ জমিতে স্প্রে করার পর পুড়ে গেছে কৃষকদের শত শত বিঘা জমির আলুর গাছ। এঘটনায় গতকাল মঙ্গলবার সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত মাঠ পর্যায়ে ক্ষতিগ্রস্থ আলুর জমি পরিদর্শন করেন। এসময় পরিদর্শনকালে বায়ার কোম্পানীর এন্টাকল ০০৯৯ কোর্ডের বিষ প্রয়োগের ফলে আলুর গাছ পুড়ে যাওয়ার ঘটনা সত্যতা পরওয়া যায়। বিকালে থেকে রাত সাড়ে ৭টা অবদি পরিদর্শনকৃত ব্যক্তিরা উপজেলা নিবার্হী কর্মকর্তার কার্যালয়ে আলাপ আলোচনা শেষে সিদ্ধান্ত হয়, উপজেলা জুড়ে ক্ষতিগ্রস্থ কৃষকদের সঠিক তালিকা করবে উপজেলা কৃষি অফিস। ওই সব কৃষকদের মধ্যে যেসব জমির আলুর গাছ পূর্ণরায় যতœ করে হবার মত সে সব জমিতে যে পরিমান প্রতিষেধক ঔষধ জমিতে স্প্রে করা হবা সবগুলো বায়ার কোম্পানী ফ্রি দিবেন কৃষকদের। তার পরও সন্তজনক ফলন না হলে সে পরিমান ক্ষতি পূরণ করবে কোম্পনী। সবকিছু নিয়ে ক্ষতিগ্রস্থ কৃষকদের সঙ্গে বায়ার কোম্পানীর প্রতিনিধি ও কোম্পানীর পরিবেশকের সঙ্গে যৌথ ভাবে ননজুডিশিয়াল ষ্ট্যাপে লিখিত চুক্তির সিদ্ধান্ত হয়।

এসময় উপস্থিত ছিলেন, তানোর উপজেলা নিবার্হী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো, তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম, তানোর থানা ওসি রাকিবুল হাসান, কৃষক প্রতিনিধি রেজাউল করিম, বায়ার কোম্পানীর উদ্ধর্তন কর্মকর্তা সিরাজ উদ্দীন, জাইদুর রহমান, সিবলি কাউসার, আব্দুর সালাম, মতিউর রহমান, সোহান, আজাহার আলী, শ্যামল দত্তসহ অনেকে।

পরে রাত ৮টার দিকে তানোর উপজেলা নিবার্হী কর্মকর্তা উপজেলা চত্বরে শত শত কৃষকদের আশ^স্ত করেন। ক্ষতিগ্রস্থ কৃষকরা তাদের যে ক্ষতি হয়েছে তা বুঝে পাবেন বলে ইউএনও জানান। এসময় উপস্থিত কৃষকগণ একমত পোষণ করেন।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন