বোরো চাষের লক্ষ্যমাত্রা প্রায় ৮ লাখ হেক্টর

  15-12-2023 11:08AM



পিএনএস ডেস্ক: সাতক্ষীরায় ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চলতি মৌসুমে ৭ লাখ ৯৮ হাজার ৮২০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে হেক্টর প্রতি ৪.২২ মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

জানা যায়, চলতি মৌসুমে সাতক্ষীরা সদর উপজেলায় হাইব্রিড ৫,৫০০ হেক্টর এবং উফশী ১৭,৭৫০ হেক্টর জমিতে উৎপাদন এবং লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কলারোয়া উপজেলায় হাইব্রিড ২,৫০০ হেক্টর এবং উফশী ১০,১৫০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তালা উপজেলায় হাইব্রিড ৭,০০০ হেক্টর এবং উফশী ১৩১৬০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দেবহাটা উপজেলায় হাইব্রিড ৩,০০০ হেক্টর এবং উফশী ৩,১৫০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

কালিগঞ্জ উপজেলায় হাইব্রিড ১,৫০০ হেক্টর এবং উফশী ৫,৩৮০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আশাশুনি উপজেলায় হাইব্রিড ৪,০৫০ হেক্টর এবং উফশী ৪,২৫০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

শ্যামনগর উপজেলায় হাইব্রিড ১০০০ হেক্টর এবং উফশী ১,৪৩০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। হেক্টর প্রতি ফলনের লক্ষমাত্রা হাইব্রিড ৪.৭৮ এবং উফশী ৩.৯ মেট্রিক টন। এছাড়া সাতটি উপজেলায় উফশী ২,১৯,৪২২ এবং হায়ব্রিড ১,১৭,৩৪৯ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. সাইফুল ইসলাম বলেন, কোথাও জমি অনাবাদি থাকবে না- সেই লক্ষ্য বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। তবে এই লক্ষ্যমাত্রার অনেক বেশি হবে বলে আমরা আশা করছি।

তিনি আরো বলেন, এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না, স্বয়ং সম্পূর্ণ হবে দেশ সেই লক্ষ্যে, ২০২৩-২৪ অর্থবছরে সাতক্ষীরার সাতটি উপজেলায় উফশী এবং হাইব্রিড ধান উৎপাদন বৃদ্ধির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন