হারিয়ে যাচ্ছে ঐতিহ্যের ধারক গরু দিয়ে হালচাষ

  26-12-2023 09:57AM




পিএনএস ডেস্ক: আধুনিকতার ছোঁয়ায় জমি চাষের ক্ষেত্রেও এসেছে পরিবর্তন। চাষের প্রয়োজন হলেই অল্প সময়ের মধ্যেই পাওয়ার টিলারসহ আধুনিক যন্ত্রপাতি দিয়ে জমি চাষ করা যায়। তাই কৃষকরা এখন পেশা বদলিয়ে অন্য পেশায় ঝুঁকছেন। ফলে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যের ধারক গরু দিয়ে জমিতে হালচাষ।

বহুযুগ ধরেই কিশোরগঞ্জের হোসেনপুরে কৃষি কাজে ব্যবহার হতো গরু দিয়ে হালচাষ। কালের আবর্তে আধুনিক যন্ত্র দিয়ে জমি চাষের সঙ্গে পাল্লা দিতে গিয়ে দিনদিন হারিয়ে যাচ্ছে গ্রাম-বংলার ঐতিহ্যের ধারক গরু দিয়ে হালচাষ। তবে এ যুগেও হোসেনপুর উপজেলার চরাঞ্চলজুড়ে ফুরায়নি গরুর লাঙ্গল দিয়ে জমি চাষ।

হোসেনপুরে একসময় কাকডাকা ভোরে কৃষকরা গরু ও কাঁধে লাঙ্গল-জোয়াল নিয়ে বেড়িয়ে যেতেন মাঠে। বামে-ডানে, হুট-হাঁট, শব্দে গরুকে তাড়া করে চলে জমিতে হালচাষ। নিজের সামান্য জমির পাশাপাশি অন্যের জমিতে হালচাষ করে তারা সংসারের ব্যয়ভার বহন করতেন। হালের গরু দিয়ে দরিদ্র মানুষ জমি চাষ করে ফিরে পেতেন তাদের পরিবারের সচ্ছলতা।

রোববার সরেজমিন চরকাটি হারী গ্রামে গিয়ে দেখা যায়, বিলুপ্তপ্রায় গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী গরুর লাঙ্গল দিয়ে একজন কৃষক জমি চাষ করছেন। তার নাম মোশাররফ হোসেন। তিনি বলেন, ‘হাল চাষের জন্য একজোড়া বলদ গরু, লাঙ্গল-জোয়াল, মই, গরু তাড়ানোর লাঠি, গরুর মুখের টোনা (মুকির) লাগে। পাওয়ার ট্রিলারে আগমনে গরু দিয়ে হালচাষ হয় না বললেই চলে।’

তিনি আরো বলেন, ‘লাঙ্গল দিয়ে মাটির গভীরে গিয়ে মাটি তুলে উল্টিয়ে রাখে। এতে জমিতে ঘাস কম হতো, আর হাল চাষের সময় গরুর গোবর সেই জমিতেই পড়তো এতে একদিকে যেমন জমিতে জৈব সারের চাহিদা পূরণ হতো তেমনি ফসলও ভালো হতো। পাওয়ার টিলারের প্রচলন হওয়ায় গরু দিয়ে হাল চাষের কদর কমে গেছে।’

জানা যায়, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। এই দেশের প্রায় ৮০% লোকের জীবিকা কৃষি কাজের উপর নির্ভর। তবে গ্রাম-বাংলার ঐতিহ্যের ধারক ও বাহক হিসেবে হাজার বছরের ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকা লাঙ্গল-জোয়াল, ফাল, দা, কাস্তে, খুনতি, মই, গরু ও মহিষ এখনো মানুষের দৈনন্দিন জীবনে ব্যবহৃত হতে দেখা যাচ্ছে। তবে গরু থাকলেও লাঙ্গলে হাল চাষ নেই। অনেকেই তার বাপ-দাদার পেশা গরুর লাঙ্গল দিয়ে জমি চাষকে আঁকড়ে ধরে রেখেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এসএম সাহজাহান কবির জানান, উপজেলায় চরাঞ্চলে এখনো গরুর লাঙ্গলে জমি চাষাবাদ করতে দেখা যায়। গরুর লাঙ্গলে চাষাবাদে জমির উর্বরতা বাড়ায়।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন