আটক ছাত্রদের মুক্তি চাইলেন ড. জাফর ইকবাল

  26-01-2022 06:02PM

পিএনএস ডেস্ক: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনে অর্থ সহায়তার অভিযোগে গ্রেফতার সাবেক পাঁচ ছাত্রের মুক্তি চেয়েছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার (২৬ জানুয়ারি) সকালে অনশনস্থলে শিক্ষার্থীদের অনশন ভাঙানোর পর এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

ড. জাফর ইকবাল বলেন, যারা শিক্ষার্থীদের আন্দোলনে অর্থ দিয়ে সহায়তা করেছে তাদেরকে গ্রেফতার করে কোর্টে চালান দেওয়া হয়। এর চেয়ে নিন্দনীয় কাজ আর কি হতে পারে। আমি আশা করি এইসব বিষয় যাতে বন্ধ করে দেওয়া হয় এবং আমাদের ছেলেদের মুক্ত করে দেওয়া হয়। তাদের যেন জেলখানায় হাজির হতে না হয়। এছাড়া ২০০-৩০০ শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করা হয়। আমি আশা করি এইসব যেন অবিলম্বে বন্ধ করে দেওয়া হয়।

এর আগে, গতকাল মঙ্গলবার রাতে নিজ বাসা থেকে রওয়ানা দিয়ে ভোররাতে ক্যাম্পাসে এসে হাজির হন সস্ত্রীক ড. জাফর ইকবাল। ক্যাম্পাসে এসে প্রায় দুই ঘন্টা শিক্ষার্থীদের সাথে কথা বলেন তারা। এসময় শিক্ষার্থীদের বিভিন্ন কষ্টদায়ক অনুভুতি শুনেন। পরে তাদেরকে অনশন ভেঙে আন্দোলন চালিয়ে যেতে বলেন। অনশনে শিক্ষার্থীদের করুণ অবস্থা দেখে এ সিদ্ধান্ত নেন তিনি।

পরে শিক্ষার্থীদের আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে ড. জাফর ইকবাল বলেন, আন্দোলন করবে কি না এটা শিক্ষার্থীদের ব্যাপার তবে না খেয়ে ভিসি ভবনের সামনে এভাবে শিক্ষার্থীরা মারা যাবে তা হতে পারে না। তারা অনশন ভেঙেছে আমার খুব ভালো লেগেছে। আমি তাদেরকে নিয়ে গর্বিত। আমি আসার আগে তাদের বলেছিলাম তারা অনশন ভাঙবে কি না। তারা বলেছে, ভাঙবে। তারা তাদের কথা রেখেছে।

গত বুধবার থেকে শিক্ষার্থীরা এক দফা দাবিতে অনশন শুরু করে। অনশনের ১৬৩ ঘণ্টা পর অনশন ভঙ্গ করে। অনশন ভঙ্গ করলেও আন্দোলন চালিয়ে যাবে বলে জানায় শিক্ষার্থীরা। প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে তাদের পরবর্তী কর্মসূচি জানাবে শিক্ষার্থীরা।

হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে শুরু হওয়া আন্দোলন পরবর্তীতে ভিসি পদত্যাগের আন্দোলনে রুপ নেয়। স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে ঢুকে পুলিশ লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ ও গুলি চালানোতে হয় ভিসির মদদ আছে না হয় ভিসি বিশ্ববিদ্যালয় চালাতে অযোগ্য বলে অভিযোগ করে শিক্ষার্থীরা। ভিসি পদত্যাগ না করা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন