ডায়রিয়া রোধে ২৩ লাখ মানুষকে দেয়া হবে কলেরার টিকা

  13-04-2022 03:53PM

পিএনএস ডেস্ক :ডায়রিয়া ও কলেরার প্রাদুর্ভাব রোধে ঢাকায় ২৩ লাখ মানুষকে কলেরার টিকা দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (১৩ এপ্রিল) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানিয়েছেন, এ বছর দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৪ জনের মৃত্যু হয়েছে।

নাজমুল ইসলাম বলেন, ডায়রিয়ায় এ বছর আমরা চারটি মৃত্যুর তথ্য পেয়েছি। ঢাকা ও ঢাকার আশপাশের জেলাগুলোতে ডায়রিয়ার প্রকোপ বেশি।

তিনি জানান, একবছর বয়স থেকে প্রাপ্তবয়স্ক সব বয়সীরা কলেরার টিকা পাবেন। শুধু গর্ভবতী নারীদের টিকা দেওয়া হবে না।

কলেরার জন্য ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত রাজধানীর পাঁচটি স্থানে কলেরার টিকা দেওয়া হবে। এ জায়গাগুলো হলো, যাত্রাবাড়ি, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর, সবুজবাগ।

মে মাসে টিকার প্রথম ডোজ দেওয়া হবে, জুন মাসে দেওয়া হবে দ্বিতীয় ডোজ। নির্দিষ্ট কিছু এলাকায় কলেরার টিকা দেওয়া হবে, টিকা দিতে রেজিস্ট্রেশন করার প্রয়োজন হবে না।

রাজধানী ঢাকার মধ্যে সবচেয়ে বেশি রোগী যাত্রাবাড়ী এলাকায়। যাত্রাবাড়ীতে এত বেশি কেন প্রশ্নে নাজমুল ইসলাম বলেন, নিরাপদ পানির অভাবে। সাপ্লাই লাইনে সমস্যা আছে। পানির সমস্যা সমাধান না হলে, এটা থেকেই যাবে। যে পানি আমি ব্যবহার করব, তা নিজ দায়িত্বে নিরাপদ করে নিতে হবে।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন